অহীন্দ্র মঞ্চে সম্পন্ন হল সারা বাংলা বয়সভিত্তিক রবীন্দ্রসঙ্গীত প্রতিযোগিতা গানের ভিতর দিয়ে


হীরক মুখোপাধ্যায়

কোলকাতা (৩ মে '২৪):- 'নব রবি কিরণ' (Naba Robi Kiron) ও 'নব নালন্দা সঙ্গীত শিক্ষায়তন' (Nava Nalanda Sangeet Shikshyatan) আয়োজিত 'গানের ভিতর দিয়ে (তৃতীয় বর্ষ) ২০২৪' নামাঙ্কিত সারা বাংলা বয়সভিত্তিক রবীন্দ্রসঙ্গীত প্রতিযোগিতা সম্পন্ন হল গতকাল।

কোলকাতার অহীন্দ্র মঞ্চে আয়োজিত 'গানের ভিতর দিয়ে (তৃতীয় বর্ষ) ২০২৪' শীর্ষক চূড়ান্ত পর্বের প্রতিযোগিতায় তিনটে বিভাগ মিলিয়ে অংশগ্রহণ করেছিল মোট ৩৫ জন।


প্রতিযোগিতার শেষে 'উন্মেষ' (১০ বছর থেকে ১৪ বছর) বিভাগ থেকে প্রথম হয় অভিরূপ মাইতি, দ্বিতীয় আপ্তদূতী দাশগুপ্ত, তৃতীয় ঈশান এ। এই বিভাগে 'সুরের সাথী' সম্মানে সম্মানিত করা হয় তন্বিষ্ঠা সেনগুপ্ত।
'বিকাশ' (১৫ বছর থেকে ১৮ বছর) বিভাগ থেকে প্রথম স্থান অধিকার করে শতভিষা মিশ্র, দ্বিতীয় শ্রিয়াঙ্কা মিশ্র এবং তৃতীয় রিতিকা চ্যাটার্জী। এই বিভাগ থেকে 'সুরের সাথী' পুরস্কার পায় অহনা চক্রবর্তী।
এর পাশাপাশি 'ঐশ্বর্য্য' (বয়স ১৯ বছর ও তার ঊর্ধ্বে) বিভাগ থেকে প্রথম হয় নেহা রানা, দ্বিতীয় চন্দ্রিমা ভট্টাচার্যি, তৃতীয় দেয়াসিনী ঘোষ এবং 'সুরের সাথী' পুরস্কার পায় দিয়া দাস।

'গানের ভিতর দিয়ে (তৃতীয় বর্ষ) ২০২৪'-এর আয়োজক সংস্থাদ্বয়ের তরফ থেকে জানানো হয়েছে, "প্রতিযোগিতার তিনটে বিভাগের প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থানধিকারীরা 'নব রবি কিরণ'-এর ইউটিউব চ্যানেলের জন্য একটা করে মিউজিক ভিডিও করার সুযোগ পাবে এবং 'নব নালন্দা'-র রবীন্দ্রস্মরণ অনুষ্ঠানে গান গাওয়ার সুযোগ পাবে।
এর পাশাপাশি এই বছর থেকে প্রত্যেক বিভাগের প্রথম স্থানাধিকারীরা 'নব রবি কিরণ'-এর ছত্রছায়ায় এবং সঙ্গীতশিল্পী শোভন গাঙ্গুলী-র পরিচালনায় একটা করে অডিও অ্যালবাম করারও সুযোগ পাবে।

প্রতিযোগিতায় বিচারক রূপে উপস্থিত ছিলেন বরেণ্য সঙ্গীতশিল্পী জয়তী চক্রবর্তী, অলক রায়চৌধুরী, চন্দ্রাবলী রুদ্র দত্ত, অপলা বসু সেন, প্রবুব্ধ রাহা, অদিতি গুপ্ত এবং শমীক পাল।

Comments