আগামী দিনে অসংগঠিত ঠিকা কর্মীদের অধিগ্রহণ করবে রেল কর্তৃপক্ষ : পরিমলকান্তি মণ্ডল


হীরক মুখোপাধ্যায় 

কোলকাতা (১৫ ফেব্রুয়ারী '২৩):- "আমি আশাবাদী যে ভারতীয় রেল কর্তৃপক্ষ আগামী দিনে 'ভারতীয় রেলওয়ে মাল গোদাম শ্রমিক ইউনিয়ন' (Bharatiya Railway Mall Godam Shramik Union) সংক্ষেপে 'বি আর এম জি এস ইউ' (BRMGSU)-এর সাথে যুক্ত কয়েক লাখ অসংগঠিত ঠিকা কর্মীদের অবশ্যই অধিগ্রহণ করবে," বলে মত প্রকাশ করলেন 'ভারতীয় রেলওয়ে মাল গোদাম শ্রমিক ইউনিয়ন'-এর সর্ব ভারতীয় সভাপতি পরিমলকান্তি মণ্ডল (Parimal Kanti Mondal, All India President, BRMGSU)।
আজ কোলকাতার 'মহাবোধি সোসাইটি হল' (Mahabodhi Society Hall, Kolkata)-এ আয়োজিত 'ওয়ার্কার্স কনভেনশন' (Workers Convention)-এ সম্মানিত অতিথি রূপে উপস্থিত হয়ে তিনি এই কথা বলেন।

একদিকে যখন ইউনিয়নের সর্ব ভারতীয় সভাপতি এহেন গালভরা আশ্বাস বাণী শোনাচ্ছেন, তখন অপরদিকে ভারতের বিভিন্ন প্রান্তে অগুন্তি ঠিকাদারের মাধ্যমে রেলকে পরিষেবা দিয়ে চলা প্রায় ১০ লাখ অসংগঠিত স্তরের এই মাল গোদাম কর্মচারীরা মোটেও স্বস্তিতে নেই।
একটা মালগাড়ির একটা ডিব্বা থেকে মাল তোলা বা নামানোর জন্য মোট ধার্য্য মাত্র ১,৫০০ টাকা। এই টাকাটা ছয় সাত জন সহযোগীর সাথে ভাগ করে নিতে বাধ্য হন এই কর্মচারীরা। সেই হিসেবে মাসে বড়োজোড় ৭ হাজার টাকা উপার্জন হয়।
এর পাশাপাশি কর্মক্ষেত্রে কর্ম সুরক্ষা তো নেইই, তার সাথে নেই পানীয় জল, শৌচাগার তথা খাটুনির পর দুদণ্ড বিশ্রাম করার জয়গাও।

এই মুহূর্তে ভারত সরকারের একাংশ যখন দেশের অধিকাংশ সম্পদ বেসরকারীকরণের কথা বারংবার ভেবে চলেছে ঠিক সেই সময় বেসরকারী স্তরে কর্মরত কর্মীদের মানবিক চাহিদার কথা ভাবলেও শিউরে উঠতে হয়।

প্রসঙ্গত উল্লেখ্য, বি আর এম জি এস ইউ-এর জারী করা এক প্রেস বিজ্ঞপ্তিতে আজ জানানো হয়েছে, আগামী ২০২৬ সালের মধ্যে রেলওয়ের প্রত্যেক মণ্ডলে 'ভারতীয় রেলওয়ে মাল গোদাম শ্রমিক ইউনিয়ন'-এর সদস্যদের জন্য একটা করে স্বয়ং সম্পূর্ণ হাসপাতাল, সদস্যদের সন্তানদের জন্য বুনিয়াদি স্তর থেকে উচ্চ শিক্ষা পর্যন্ত বিদ্যালয় তথা সদস্যদের জন্য জন সংযোগ কেন্দ্র স্থাপন করা হবে।

ইউনিয়নের অপর সদস্য সম্বিক নিয়োগী (Sambik Niogy, Member, BRMGSU) জানিয়েছেন, "এখন আমাদের সদস্য রয়েছে ৫ লাখের আশেপাশে, আগামী সময় সদস্য সংখ্যা বৃদ্ধি করে ১০ লাখে নিয়ে যাওয়া আমাদের অন্যতম মূল লক্ষ্য।"

Comments