সিলভার প্লে বাটন এবং চ্যানেল ভেরিফিকেশন ব্যাজ লাভ করল ২৪ × ৭ তাজা সমাচার


হীরক মুখোপাধ্যায়

বারাকপুর (২৪ এপ্রিল '২৪):- অগ্রগতির সোপান রূপে 'ইউটিউব' (YouTube) থেকে একই সাথে 'সিলভার প্লে বাটন' (Silver Play Button) এবং 'চ্যানেল ভেরিফিকেশন ব্যাজ' (Channel Verification Badge) লাভ করল সংবাদ সংস্থা '২৪ × ৭ তাজা সমাচার' (24×7 Taza Samachar)।

আনন্দঘণ মুহূর্তে পরিচিত মহলের কাছে প্রতিক্রিয়া দিতে গিয়ে '২৪ × ৭ তাজা সমাচার'-এর প্রতিষ্ঠাতা সম্পাদক সপ্তর্ষি বিশ্বাস (Saptarsi Biswas, Founder & Editor, 24×7 Taza Samachar) জানান, "সংবাদ মূলক ইউটিউব চ্যানেল তৈরির পর বিভিন্ন সময় নানান সম্মানে ভূষিত হয়েছে '২৪ × ৭ তাজা সমাচার'।
২০২০ সালে গুগল-এর তরফ থেকে 'জার্নালিজম এমারজেন্সি রিলিফ ফাণ্ড' (Journalism Emergency Relief Fund) থেকে ৫,০০০ ডলার পাওয়ার কারণে 'ইণ্ডিয়া বুক অব রেকর্ডস' (India Book of Records) ও পরবর্তী সময়ে 'ওয়ার্ল্ড রেকর্ডস ইউনিভার্সিটি' (World Records University)-তেও আমাদের সংস্থার নাম যুক্ত হয়েছে।

গত ৬ এপ্রিল 'ইউটিউব' কর্তৃপক্ষের তরফে আমাকে জানানো হয়েছিল, 'আপনার চ্যানেলের ১ লাখ গ্রাহক হয়ে গেছে, এবার আপনি 'সিলভার প্লে বাটন'-এর জন্য আবেদন করতে পারেন।'
আবেদন করার পর আমাকে একটা 'রিডেমশন কোড' পাঠানো হয়, এরপর কেওয়াইসি ফর্ম পূরণ করে পাঠাতেই গতকাল 'ইউটিউব' কর্তৃপক্ষের আমেরিকা কার্যালয় থেকে সংস্থার ঠিকানায় ডাকযোগে চলে এসেছে 'সিলভার প্লে বাটন'। একই সাথে আমাদের সংস্থা 'চ্যানেল ভেরিফিকেশন ব্যাজ'-ও লাভ করেছে।"


যাঁরা সপ্তর্ষি বিশ্বাস-কে সেভাবে চেনেন না তাঁদের জ্ঞাতার্থে জানানো যেতে পারে যে, ছাত্রজীবনে যখন উনি পলতা-র কেন্দ্রীয় বিদ্যালয় (এয়ারফোর্স)-এ পাঠরত ছিলেন তখন মাধ্যমিক উত্তীর্ণ হওয়ার পর তিনি যেমন হিন্দী বিষয়ে বিশেষ পারদর্শিতা দেখানোর জন্য পেয়েছিলেন এককালীন স্কলারশিপ, ঠিক তেমনই বিদ্যালয় জীবনের শেষে অবাঙালি ছাত্রছাত্রীদের মাঝেও বাঙালী হয়ে হিন্দী বিষয়ে বিদ্যালয়ের সেরা ছাত্রর তকমা পেয়েছিলেন এই সপ্তর্ষি বিশ্বাস।

পরবর্তী সময়ে ২০০৭ সালে আন্তঃরাজ্য থেকে প্রকাশিত  ও বহুল প্রচলিত প্রথম শ্রেণীর হিন্দী দৈনিক পত্রিকা 'সন্মার্গ' থেকে নিয়োগপত্র পাওয়ার পর, বিভিন্ন সময় পত্রিকার মালিকপক্ষও যে সব ব্যবসায়িক লক্ষ্য পূরণে বারংবার ব্যর্থ হতেন সেরকম আপাত কঠিন কাজও একের পর এক তুড়ি মেরে হাসিল করে দেওয়ার জন্য পত্রিকা কর্তৃপক্ষ থেকে বহুবার উচ্চ প্রশংসিত হয়েছেন সপ্তর্ষি।

এখানেই শেষ নয়, ভারত সরকারের পর্যটন বিভাগের অধীন স্বায়ত্তশাসিত সংস্থা তারাতলার 'ইনস্টিটিউট অব হোটেল ম্যানেজমেন্ট ক্যাটারিং টেকনোলজি অ্যাণ্ড অ্যাপলাইড নিউট্রিশন'-এ 'হিন্দি অফিসার' রূপে একটাই পদ যখন সৃষ্ট হয়েছিল, সেই সময় অগুন্তি আবেদকের মধ্যে থেকে একমাত্র যোগ্য প্রার্থী রূপে ২০১৮ সালের ২ নভেম্বর নিয়োগপত্র হাতে পেয়েছিল সপ্তর্ষি বিশ্বাস। বাঙালী হিসেবে এটাও সপ্তর্ষি বিশ্বাসের কাছে কম বড়ো পাওনা নয়।

Comments