কোলকাতায় শুরু হল তৃতীয় পেন মহোৎসব


হীরক মুখোপাধ্যায় 

কোলকাতা (১২ এপ্রিল '২৪):- মাত্র ১৫০ টাকা থেকে শুরু করে ১০ লাখ টাকা দামের কলমকে সামনে রেখে 'ইণ্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস' (Indian Council for Cultural Relations) সংক্ষেপে 'আইসিসিআর'-এর নন্দলাল গ্যালারি (Nandalal Gallery, ICCR, Kolkata)-তে শুরু হল 'তৃতীয় পেন মহোৎসব' (3rd Pen Mahotsav)।

আজ মধ্যাহ্ণে সাহিত্যিক আবুল বাশার, সাংবাদিক তথা সাহিত্যিক প্রচেত গুপ্ত, লেখিকা নন্দিনী নাগ, অভিনেতা সুপ্রিয় দত্ত, অধ্যাপক অভিজিৎ বন্দ্যোপাধ্যায় প্রমুখ বরেণ্য ব্যক্তিদের উপস্থিতিতে শুরু হল তৃতীয় 'পেন মহোৎসব'।

'কিশলয় ইভেন্টস অ্যাণ্ড অ্যাডভারটাইজমেন্ট'-এর পরিচালনায় এবং 'পেন ক্লাব'-এর সহযোগিতায় শুরু হওয়া এই বর্ণময় 'পেন মহোৎসব' চলবে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত।


উদ্বোধনী অনুষ্ঠানের পরে সংবাদমাধ্যমের সাথে কথা বলতে গিয়ে 'পেন ক্লাব'-এর কর্ণধার সায়ক আঢ্য (Sayak Addya, Pen Club) জানিয়েছেন, "এবছরের তৃতীয় 'পেন মহোৎসব'-এর ২৪ টা স্টল থেকে দেশী ও বিদেশী মিলিয়ে নামীদামি ৬০ টা ব্র্যাণ্ডের প্রায় ২০০০ রকমের ঝর্ণা কলম (Fountain Pen) দেখা ও কেনা যাবে।"

অপরদিকে 'কিশলয় ইভেন্টস অ্যাণ্ড অ্যাডভারটাইজমেন্ট'-এর কর্ণধার প্রসেনজিৎ গুছাইত (Prasenjit Guchhait, Proprietor, Kishalaya Events & Advertisement) বলেছেন, "গত দু' বছরে মানুষের মধ্যে ঝর্ণা কলমের প্রতি আগ্ৰহ বাড়াতে অনেকটাই সক্ষম হয়েছে আমাদের 'পেন মহোৎসব'।"

বলে রাখা ভালো, তৃতীয় 'পেন মহোৎসব'-এর উদ্বোধনী অনুষ্ঠানে 'দোয়াত'-এর ৫০ মিলিলিটারের নতুন লাল কালির লোকার্পণ করা হয়।

Comments