যত চেষ্টাই হোক, আমরা মণিপুরকে ভাঙতে দেব না : অমিত শাহ


এম রাজশেখর

মণিপুর (১৬ এপ্রিল '২৪):- "যত চেষ্টাই হোক, আমরা মণিপুরকে ভাঙতে দেব না," বলে স্পষ্টভাবে জানিয়েছেন 'ভারতীয় জনতা পার্টি'-র অন্যতম বরিষ্ঠ নেতা তথা দেশের স্বরাষ্ট্র ও সহযোগিতা মন্ত্রী অমিত শাহ (Amit Shah, Union Minister, Department of Home Affairs & Co-operation, Government of India)।

লোকসভা নির্বাচনের আগে বর্তমানে দেশের বিভিন্ন ক্ষেত্রে জনসভা করছেন অমিত শাহ।ভারতের উত্তর পূর্বাঞ্চলের এরকমই এক রাজ্য মণিপুরের এক নির্বাচনী জনসভায় বক্তব্য রাখতে গিয়ে ভারতের অখণ্ডতার কথা মাথায় রেখে গতকাল অমিত শাহ বলেছেন, "যতই বল প্রয়োগ করা হোক না কেন, আমরা মণিপুরকে ভাঙতে দেব না।"

কংগ্রেস মুক্ত ভারত গড়ার লক্ষ্যে এখন প্রায় প্রতিটা নির্বাচনী জনসভা থেকেই কংগ্রেসের বিরুদ্ধে কিছু না কিছু দোষারোপ করছেন অমিত শাহ। গতকাল শাহ বলেছেন, " ইতিহাস সাক্ষ্য দেয়, কংগ্রেস ভারতকে দুই ভাগে ভাগ করেছিল। স্বাধীনতার পর কয়েক দশক ধরে দেশ শাসন করেছে কংগ্রেস। কিন্তু তারা পুরো উত্তর-পূর্বকে দেশের বাকি অংশ থেকে আলাদা করেছে। বছরের পর বছর ধরে, উত্তরপূর্ব ভারত বিচ্ছিন্নতাবাদ, চরমপন্থা, দারিদ্র্য, ক্ষুধা এবং জাতিগত সহিংসতা সহ্য করেছে। সেই কংগ্রেসই এখন ভারতকে উত্তর ভারত ও দক্ষিণ ভারতে বিভাজন করার কথা বলছে। ভাঙতে চাইছে মণিপুরকেও।"

গতকাল অমিত শাহ তাঁর স্বভাবসিদ্ধ ভঙ্গিতে মোদী জমানার আলেখ্য তুলে ধরে বলেছেন, "মোদিজীর আমলে উত্তর-পূর্ব ও দিল্লির মধ্যে দূরত্ব কমেছে। গত ১০ বছরে উত্তর-পূর্বাঞ্চলে ১০ টারও বেশি শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়েছে যার অধীনে ৯ হাজারেরও বেশি চরমপন্থী আত্মসমর্পণ করেছে এবং মূলধারায় যোগ দিয়েছে। কংগ্রেস আমলে মণিপুরকে অবরুদ্ধ রাজ্য করা হয়েছিল। মাদক পাচার, অবৈধ অনুপ্রবেশ এবং চরমপন্থা মণিপুরের জন্য অভিশাপ হয়ে ওঠে। এদিকে মিয়ানমারের সঙ্গে সীমান্ত নির্মাণের কাজ চলছে। অনুপ্রবেশ ঠেকাতে ফ্রি মুভমেন্ট রেজিমের ওপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্তও নজিরবিহীন। উত্তর-পূর্বের প্রতিটি শিশু জানে যে যতদিন মোদী ও শাহের জুটি থাকবে ততদিন কেউ মণিপুরকে ভাঙার সাহস পাবে না। ভারতীয় জনতা পার্টির অগ্রাধিকার, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নীতির অধীনে, মণিপুর এবং সমগ্র উত্তর-পূর্বে শান্তি নিশ্চিত করা। যে কারণে কংগ্রেস সরকারের আমলে সহিংসতায় পুড়ছিল মণিপুর আজ শান্তি প্রতিষ্ঠায় সফল হয়েছে।"

Comments