রবীন্দ্রনাথ ঠাকুরের প্রথম চীন ভ্রমণের স্মরণে চীনা দূতাবাসের আমন্ত্রণে চীন ঘুরে এলেন ছয় ভারতীয়


হীরক মুখোপাধ্যায়

কোলকাতা (২৪ এপ্রিল '২৪):- আজ থেকে শতবর্ষ পূর্বে নোবেলজয়ী ভারতীয় কবি রবীন্দ্রনাথ ঠাকুর (Rabinfranath Tagore, Nobel laureate, Indian Poet)-এর প্রথম চীন ভ্রমণকে মহিমান্বিত করার উদ্দেশ্যে গণপ্রজাতন্ত্রী চীন সরকারের কোলকাতা দূতবাসের আমন্ত্রণে সম্প্রতি ছয়জন ভারতীয় চীন ভ্রমণ করে এলেন।

জেনে রাখা ভালো, সাংহাই থেকে রবীন্দ্রনাথ ঠাকুর প্রথমবারের জন্য চীন ভ্রমণ শুরু করেছিলেন ১৯২৪ সালের ১২ই এপ্রিল। সেই সময় তিনি টানা ৫০ দিন চীন ভ্রমণ করেছিলেন।

রবীন্দ্রনাথের প্রথম চীন ভ্রমণের শতবর্ষ স্মরণে গত ১৪ থেকে ১৬ এপ্রিল তিনদিনের সাংহাই সফর করেন প্রখ্যাত রবীন্দ্রসংগীত শিল্পী মনোজমুরলি নায়ার (Manojmurali Nayer, Indian Singer), অধ্যাপক অভিজিৎ বন্দ্যোপাধ্যায় (Abhijit Bandyopadhyay, Professor, Viswavarati Viswavidyalaya), নৃত্যশিল্পী সৌরজা ঠাকুর (Souraja Thakur, Indian Dancer), ঠাকুরবাড়ির জাদুঘরের পরিচালক বৈশাখী মিত্র (Baishakhi Mitra, Director, Museum, Tagore House), রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য সব্যসাচী বসু রায় চৌধুরী (Sabyasachi Basu Roy Chowdhury, Former Vice Chancellor, Rabindrabharati Viswavidyalaya) ও বেসরকারী সংবাদমাধ্যমের কর্মী সুদেষ্ণা ব্যানার্জি (Sudeshna Banerjee, Media Person)।

সফরকালে ভারতীয় প্রতিনিধিগণ সাংহাই ফ্রেন্ডশিপ অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট ফু জি হং-এর সাথে মিলিত হন।
সাংহাই সফরের সময়, ভারতীয় প্রতিনিধিগণের হাতে সাংহাই লেখক সমিতির ভাইস চেয়ারম্যান চাও লি হং তাঁর কবিতার সংকলন গ্রন্থ উপহার রূপে তুলে দেন।
সফরকালে ভারতীয় প্রতিনিধিগণ মিলিত হন সাংহাই পৌর আর্কাইভস ব্যুরো-র পরিচালক সুই ওয়েই ওয়ান-এর সাথে।

চীন সফর চলাকালীন ভারতীয় প্রতিনিধিগণ রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত অনেক স্থান দর্শন করেন।

Comments