এখনো শ্রোতারা আরতি মুখার্জির গান শুনতে চান : দেবাশিস কুমার


হীরক মুখোপাধ্যায়

কোলকাতা (৯ মার্চ '২৪):- "আজও শ্রোতারা আরতি মুখোপাধ্যায়ের গান শুনতে চান। স্বর্ণযুগের এই শিল্পীর গাওয়া গান অমর হয়ে থাকবে," বলে সংবাদমাধ্যমকে জানিয়েছেন পশ্চিমবঙ্গ বিধানসভার অধীন রাসবিহারী নির্বাচনী ক্ষেত্রের বিধায়ক দেবাশিস কুমার (Debashis Kumar, MLA, Rasbihari Constituency)।

আন্তর্জাতিক নারী দিবস (International Women's Day) উপলক্ষ্যে গতকাল কোলকাতার উত্তম মঞ্চ (Uttam Manch, Kolkata)-এ আয়োজিত 'আরতি সন্ধ্যা' (Arati Sandha) নামাঙ্কিত এক অনুষ্ঠানে এসে আরতি মুখার্জি-র গান শুনে দেবাশিস কুমার নিজের মতামত ব্যক্ত করতে গিয়ে এই কথা জানিয়েছেন।

একথা বলার অপেক্ষা রাখে না যে ৮১ বছর বয়সে যখন অনেক শিল্পীই প্রায় বেসুরো হয়ে পড়েন, তখনো গলার জাদুতে শ্রোতাদের মন্ত্রমুগ্ধ করে রাখতে সক্ষম আধুনিক বাংলা গানের দুনিয়ার অন্যতম কিংবদন্তী কণ্ঠসঙ্গীত শিল্পী আরতি মুখার্জি (Arati Mukherjee, Playback Singer)।

এক সময় তাঁর নিজেরই গাওয়া 'এক বৈশাখে দেখা হলো দুজনায়..', 'তোমার ডাকে সাড়া দিতে বয়েই গেছে..', 'দিদিমণি গানের রানী..' গেয় অনুষ্ঠানে উপস্থিত শ্রোতাদের মন্ত্রমুগ্ধ করে দিলেন আরতি মুখার্জি।

অনুষ্ঠানে শিল্পীকে শ্রদ্ধা জানাতে শিল্পীরই গাওয়া বিভিন্ন গান তাঁরই সামনে গেয়ে শোনান তৃষা পারুই, মাধুরী দে, অমিত গাঙ্গুলী, বৃষ্টিলেখা ও অন্যান্য শিল্পীরা।

'আরতি সন্ধ্যা'-র ব্যবস্থাপনায় ছিলেন সংগীত এবং সংস্কৃতি প্রেমী স্বপন, স্বরূপ, প্রত্যুষ ও জয়দীপ-এর মতো কিছু ব্যক্তি। অনুষ্ঠান পরিচালনায় ছিলেন সঙ্গীত পরিচালক বুদ্ধদেব গাঙ্গুলী।



Comments