বিশ্ব ইডলি দিবস পালন করল ইডলিগো


হীরক মুখোপাধ্যায়

কোলকাতা (৩০ মার্চ '২৪):- 'বিশ্ব ইডলি দিবস' (World Idli Day) উদযাপন করল কোলকাতার বিশিষ্ট উদ্যোগপতি তথা 'ইডলিগো'-র কর্ণধার অনুপ কানোড়িয়া (Anup Kanodia, Owner, IdlyGo)।

জেনে রাখা ভালো, অতিমারীর পর কোলকাতার নাগরিকদের কাছে অতি সস্তায় পুষ্টিকর খাদ্য রূপে 'ইডলি' তুলে ধরার তাগিদে ২০২২ সালে 'ইডলিগো' সংস্থার সূচনা করেন অনুপ কানোড়িয়া।
প্রথমে সাইকেলে করে কোলকাতার ডালহৌসী চত্বরের আশেপাশে মাত্র ১৫ টাকার বিনিময়ে ২ টো ইডলি বিক্রি করলেও বর্তমানে সংস্থার ছত্রছায়ায় রয়েছে নিজস্ব ক্যাফে।


আজ বিশিষ্ট অতিথিদের উপস্থিতিতে কোলকাতা প্রেস ক্লাবে কেক কেটে 'বিশ্ব ইডলি দিবস' পালন করল 'ইডলিগো'।

অনুষ্ঠানে উপস্থিত থেকে বিশিষ্ট পুষ্টিবিদ এবং জীবনশৈলীর পরামর্শদাতা অনন্যা ভৌমিক (Ananya Bhowmik, Clinical Nutritionist & Lifestyle Consultant) জানান, "একদিকে চাল আর ডালের উপস্থিতি মানব শরীরে যেমন প্রয়োজনীয় অ্যামাইনো অ্যাসিড-এর রসদ সরবরাহ করে ঠিক তার পাশাপাশি অতি সামান্য টাকায় 'ইডলি'-র মতো পরিচ্ছন্ন ও পুষ্টিকর খাদ্য পরিবেশন করার জন্য 'ইডলিগো' পরিবারকে ধন্যবাদ দিতেই হবে।"

বিভিন্ন রাজনৈতিক দল ও একশ্রেণীর সংবাদমাধ্যম যখন পশ্চিমবঙ্গের উদ্যোগ ও উদ্যোগপতিদের সদাসর্বদা বিদ্ধ করতে তৎপর, ঠিক তখন কোলকাতার এক অবাঙালী উদ্যোগপতির এই ধরণের কর্মপ্রচেষ্টা নিঃসন্দেহে সাধুবাদের যোগ্য।


সাংবাদিকদের সাথে কথা বলতে গিয়ে 'ইডলিগো'-র কর্ণধার জানান, "একসময় বিশ্ব ক্ষুদা সূচক' (World Hunger Index)-এ ভারতের অবস্থান দেখে সীমিত সাদ্ধ অনুযায়ী মানবসেবা মূলক যে ব্যবসার সূত্রপাত করেছিলাম, সেই ব্যাবসা আজ কোলকাতাবাসীর আশীর্বাদ পেয়ে আজ চারদিকে শাখা বিস্তার করছে। 'ইডলিগো'-র পাশাপাশি আজ আমাদের অধীনে এসেছে 'ইডলি এক্সপ্রেস' (Idly xpress)। 'ইডলি'-র পাশাপাশি এই মুহূর্তে অন্যান্য দক্ষিণ ভারতীয় খাবারও বিক্রি করছে আমাদের সংস্থা।"

Comments