খাড়্গের খড়্গাঘাতে আচ্ছন্ন দেশের সমগ্র রাজনৈতিক মহল


এম রাজশেখর


নতুন দিল্লি (৩০ মার্চ '২৪) :- "প্রধানমন্ত্রী একজন মার্কেটিং জিনিয়াস," বলেছেন মল্লিকার্জুন খাড়্গে। তবে এই বক্তব্য শ্রদ্ধাঞ্জলি না ভীষণ খড়্গাঘাত সেটা নিয়েই এই মুহূর্তে দ্বিধাবিভক্ত দেশের তামাম রাজনৈতিক বোদ্ধাগণ।
কারো কারো মতে আসন্ন লোকসভা নির্বাচনের প্রাক্কালে "রাজ্যসভার বিরোধী দলনেতা খাড়্গে তাঁর এই বক্তব্যের মাধ্যমে প্রধানমন্ত্রীর গুণের একটা দিককে সর্বজনসমক্ষে তুলে ধরেছেন।"
যদিও বৃহত্তর অংশের মতে "প্রধানমন্ত্রীর প্রতি খাড়্গের এই বক্তব্য মোটেও শ্রদ্ধাঞ্জলি নয় বরং ভীষণ খড়্গাঘাতের তুল্য।

গতকাল এক বেসরকারী সংবাদমাধ্যমের শিখর সম্মেলনে 'ভারতীয় জনতা পার্টি'-র বরিষ্ঠ নেতা তথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi, Prime Minister, Government of India)-কে তাঁর কর্মকাণ্ডের জন্য প্রায় তুলোধোনা করে ছেড়েছন 'ভারতের জাতীয় কংগ্রেস'-এর বরিষ্ঠ নেতা তথা রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়্গে (Mallikarjun Kharge, Leader of Opposition, Rajyasabha)।

শিখর সম্মেলনে শ্রী খাড়্গে বলেছেন, "মোদীজি একজন মার্কেটিং জিনিয়াস, যাঁর ফোকাস শুধুমাত্র পরিকাঠামোর উপর, বেকারত্বকে পাত্তা দেন না। আমাদের কেবল টিভির বিজ্ঞাপনে বিশ্বাস না করে বাস্তব পরিস্থিতি পরখ করে দেখা উচিত।”

মোদীজীর পাশাপাশি 'ভারতীয় জনতা পার্টি'-কেও নিশানা বানিয়ে খাড়্গে বলেছেন "বিজেপি একটা মিথ্যে ততক্ষণ বলে যায় যতক্ষণ না সেটাকে সবাই সত্যি বলে বিশ্বাস করে। ২ কোটি চাকরি, ১৫ লাখ টাকা, কৃষকদের জন্যে দ্বিগুণ এমএসপি আর ছাত্রছাত্রীদের জন্যে বাড়তি স্কলারশিপের মত অনেক প্রতিশ্রুতিই পূরণ হয়নি।"

'ভারতীয় জনতা পার্টি'-কে কটাক্ষ করার পাশাপাশি নিজেদের দলের হয়ে সাফাই গেয়ে খাড়্গে বলেছেন, “মিথ্যে বলার অভ্যেস কংগ্রেসের নেই। ভারতের একটা ছুঁচ তৈরি করার মত শক্তিও যেখানে ছিল না, সেখানে আমরা রকেট বানিয়েছি। আমরাই পাকিস্তানের বিরুদ্ধে লড়ে বাংলাদেশকে স্বাধীন করেছি।”

তিনি আরো বলেন, “বিজেপি কোনো কেলেঙ্কারিতে ধরা পড়লেই ‘ওয়াশিং মেশিন’ দিয়ে নিজের ভাবমূর্তি সাফ করে।
১৯৮৯ সালের পরে গান্ধী পরিবারের কোনো সদস্য প্রধানমন্ত্রী, মুখ্যমন্ত্রী হননি বা কোনো গুরুত্বপূর্ণ পদে থাকেননি, অথচ বিজেপি এমন একটা পরিবারকে আক্রমণ করে যারা দেশের জন্যে নিজেদের প্রাণ দিয়েছে। আজকের তরুণরা জানে না কেনো ইন্দিরা গান্ধীকে খুন করা হয়েছিল। তারা শুধু মোদী যা বলছেন তাই জানে এবং বিশ্বাস করে। কংগ্রেস পার্টি ভারতের ভিত তৈরি করেছে; বিজেপি কেবল সাদা কাগজে বিজ্ঞাপন দেয়।”

Comments