ইন্সটিটিউট অব চাইল্ড হেল্থে শিশু বিভাগ গড়তে সহায়তা করবেন ডাঃ প্রবীর ভৌমিক


হীরক মুখোপাধ্যায়

কোলকাতা (২০ মার্চ '২৪):- 'কোলাঘাট শুশ্রূষা শিশু সেবা নিকেতন'-এর পর এবার কোলকাতার 'ইনস্টিটিউট অব চাইল্ড হেল্থ' (Institute of Child Health, Kolkata)-কেও আর্থিক সহায়তা করতে চলেছেন কোলকাতার অন্যতম প্রখ্যাত শিশুরোগ বিশেষজ্ঞ তথা 'ইনস্টিটিউট অব চাইল্ড হেল্থ'-এর প্রাক্তনী ডাঃ প্রবীর ভৌমিক (Dr. Prabir Bhowmik, Pediatrician)।

'ইন্সটিটিউট অব চাইল্ড হেল্থ'-এর সভাঘরে আজ সংস্থার নির্দেশক অধ্যাপক চিকিৎসক অপূর্ব ঘোষ (Prof. Dr. Apurba Ghosh, Director, Institute of Child Health) এবং অধ্যক্ষ জয়দেব রায় (Dr. Joydev Roy, Principal, Institute of Child Health)-এর পাশে দাঁড়িয়ে ডাঃ প্রবীর ভৌমিক জানিয়েছেন, "আমার বাবা প্রয়াত দেবেন্দ্রনাথ ভৌমিক-এর নামে 'আই সি এইচ'-এর নতুন শিক্ষা ভবণ নির্মাণে সহায়তার পাশাপাশি একটা শিশু বিভাগও গড়ে তুলতে চাই।"


ডাঃ ভৌমিক-এর এই সদিচ্ছাকে সর্বান্তকরণে স্বাগত জানিয়েছে 'আই সি এইচ' কর্তৃপক্ষ।

বলে রাখা ভালো, সমাজ সচেতন এই চিকিৎসকের সৌজন্যে 'কোলাঘাট শুশ্রূষা শিশু সেবা নিকেতন'-এ অনাথ শিশুদের সম্পূর্ণ বিনামূল্যে চিকিৎসার পাশাপাশি গরীব ঘরের শিশুদের বিনামূল্যে ২০ শতাংশ শয্যা দেওয়ার ব্যবস্থা আছে।

ডাঃ প্রবীর ভৌমিক শুধুমাত্র চিকিৎসা জগতের সাথেই জড়িত নেই, এই মুহূর্তে তিনি পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলার আটটা গ্রামকে দত্তক নিয়ে সেখানে সার্বিক উন্নয়নের চেষ্টার সাথে সাথে একটা অনাথ আশ্রমও চালাচ্ছেন।

চিকিৎসা ও মানবিক পরিষেবা দেওয়ার পাশাপাশি সাংস্কৃতিক মনস্ক এই চিকিৎসক সম্প্রতি শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ছোটগল্প 'অভাগীর স্বর্গ' অবলম্বনে 'ও অভাগী' নামাঙ্কিত একটা চলচ্চিত্রও প্রযোজনা করেছেন।
প্রাপ্ত তথ্য অনুযায়ী, এই চলচ্চিত্র থেকে যে মুনাফার সৃষ্টি হবে সেটা দিয়েই 'ইনস্টিটিউট অব চাইল্ড হেল্থ'-এর শিক্ষা ভবণ তথা শিশুরোগ বিভাগ নির্মাণে সহায়তা করবেন ডাঃ প্রবীর ভৌমিক। 

Comments