লোহিয়া মাতৃ সেবাসদনকে অধিগ্রহণ করল চার্ণক হসপিটাল


হীরক মুখোপাধ্যায়

কোলকাতা (২৯ ফেব্রুয়ারী '২৪):- ২৯৬ বি, রবীন্দ্র সরণী-র উপর অবস্থিত কোলকাতার এক সময়কার ঐতিহ্যবাহী হাসপাতাল 'লোহিয়া মাতৃ সেবাসদন' (Lohia Matri Sewa Sadan)-কে অধিগ্রহণ করল 'চার্ণক হসপিটাল' (Charnock Hospital)।

আজ কোলকাতায় এক সাংবাদিক সম্মেলন করে চার্ণক হসপিটাল-এর ব্যাবস্থাপক নির্দেশক প্রশান্ত শর্মা (Prashanta Sharma, Managing Director, Charnock Hospital) জানান, "অধিগ্রহণের পর সংস্থার নাম হতে চলেছে 'চার্ণক লোহিয়া হসপিটাল' (Charnok Lohia Hospital), কমবেশি ১৬০ কোটি টাকা বিনিয়োগ করে সাবেক 'লোহিয়া মাতৃ সেবাসদন'কে সুপারস্পেশিয়ালিটি হসপিটাল (Superspeciality Hospital) রূপে উপস্থাপন করা হবে।"


বলে রাখা ভালো, বর্তমানে বন্ধ থাকা 'লোহিয়া মাতৃ সেবাসদন'-এর অন্যতম প্রতিষ্ঠাতা ছিলেন ঘণশ্যাম দাস বিড়লা (Ghanashyam Das Birla)। এই মুহূর্তে পশ্চিমবঙ্গ সরকারের 'প্রথম শ্রেণীর হেরিটেজ বিল্ডিং'-এর শিরোপা পেয়েছে চার বিঘা জমির উপর নির্মিত এই ভবণ।

সাংবাদিক সম্মেলনে জানানো হয়েছে, "সুপার স্পেশিয়ালিটি হসপিটাল রূপে চিহ্ণিত 'চার্ণক লোহিয়া মাতৃসদন'-এ থাকবে ৪- ৬ টা শল্য চিকিৎসাগার, একটা ক্যাথল্যাব, একটা সিটিভিএস/স্নায়ুরোগ সম্পর্কিত শল্য চিকিৎসাগার সহ ২০০ শয্যা।
নব রূপে সজ্জিত এই সুপারস্পেশিয়ালিটি হসপিটালে থাকবে ৯০ টারও বেশি ওয়ার্ড শয্যা, ২০টা কেবিন, ১০ শয্যা বিশিষ্ট জরুরি বিভাগ, ৭০ শয্যা বিশিষ্ট আইসিইউ এবং ১০ শয্যা বিশিষ্ট ডায়ালিসিস ইউনিট।"

Comments