শিক্ষা সংক্রান্ত বিষয়ে আই আই এস ডব্লু বি এমের সাথে মৌচুক্তির পথে এগোচ্ছে বি আর সি


হীরক মুখোপাধ্যায়

কোলকাতা (২৭ ফেব্রুয়ারী '২৪):- ভারতীয় প্রাচীন শিক্ষা ব্যবস্থার সাথে আধুনিক ব্যবস্থাপনা বিদ্যার মেলবন্ধনকে লক্ষ্যে রেখে নিজেদের মধ্যে পারস্পরিক বোঝাপড়া জনিত চুক্তির পথে এগোচ্ছে 'ভক্তিবেদান্ত রিসার্চ সেন্টার' (Bhaktivedanta Research Center) সংক্ষেপে 'বি আর সি' (BRC) এবং 'ইণ্ডিয়ান ইনস্টিটিউট অব সোশ্যাল ওয়েলফেয়ার অ্যাণ্ড বিজনেস ম্যানেজমেন্ট' (Indian Institute of Social Welfare & Business Management) সংক্ষেপে 'আই আই এস ডাব্লু বি এম' (IISWBM)।
আজ কোলকাতা বিশ্ববিদ্যালয় চত্বরে অবস্থিত 'আই আই এস ডাব্লু বি এম'-এর 'একাডেমিক হল'-এ উপরিল্লিখিত দুই সংস্থার মধ্যে সংশ্লিষ্ট বিষয়ে এক নাতিদীর্ঘ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।


একাডেমিক হলে উচ্চস্তরীয় সভা চলাকালীন 'আই আই এস ডাব্লু বি এম' ভবনের নীচে আধ্যাত্মবাদ বিষয়ক পিএইচডি পাঠক্রম প্রণয়নের বিরুদ্ধে এক বামপন্থী ছাত্রসংগঠন 'অল ইণ্ডিয়া ডেমক্র্যাটিক স্টুডেন্টস অর্গানাইজেশন' (All India Democratic Students Organisation) সংক্ষেপে 'এ আই ডি এস ও' (AIDSO)-এর সদস্য-সদস্যরা জোরালো বিক্ষোভ প্রদর্শন শুরু করেন।

এই বিক্ষোভের বিষয়ে পরে 'আই আই এস ডাব্লু বি এম'-এর পি এইচ ডি বিভাগের আহ্বায়ক অধ্যাপক ডঃ কৃষ্ণমুরারী আগরওয়াল [Prof.(Dr.) Krishna Murari Agarwal, Convener, PhD Program, IISWBM]-এর কাছে জানতে চাওয়া হলে তিনি জানান, "ভুল তথ্য জনিত কারণে বিক্ষোভ প্রদর্শন করা হয়েছে। এখনো পর্যন্ত যখন আধ্যাত্মবাদ বিষয়ক পিএইচডি পাঠক্রমের অনুমোদনই আসেনি তখন এই বিক্ষোভ প্রদর্শন একেবারেই ভিত্তিহীন।"

যদিও আনুষ্ঠানিক ভাবে আয়োজিত সাংবাদিক সম্মেলনে অংশগ্রহণ করে 'বি আর সি'-র হয়ে সংস্থার শিক্ষা প্রশাসক ও বি আর সি-র অছি পরিষদের সদস্য ডঃ সুমন্ত রুদ্র (Dr. Sumanta Rudra, Academic Dean & Trustee of BRC) জানিয়েছেন, "এই শিক্ষাক্রম চালু হলে ভবিষ্যতে গবেষককুল ও সমগ্র সমাজ উভয়েই উপকৃত হবে।"

আলোচনা সভায় উপস্থিত ছিলেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ও 'আই আই এস ডাব্লু বি এম'-এর পরিচালন পর্ষদের অধ্যক্ষ ডঃ সুজিত বসু (Dr.Sujit Basu, President BoG, IISWBM), স্টকহোম বিশ্ববিদ্যালয়ের ডঃ ফার্দিনান্দ সারদেলা, 'আই আই এস ডাব্লু বি এম'-এর পি এইচ ডি বিভাগের আহ্বায়ক অধ্যাপক ডঃ কৃষ্ণমুরারী আগরওয়াল, অধ্যাপক ডঃ তনিমা রায় [Prof. (Dr.) Tanima Roy, IISWBM] সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ।


অন্তর্জালের মাধ্যমে এই অনুষ্ঠানে যোগদান করেছিলেন ইসকনের অন্যতম চালিকাশক্তি ও বি আর সি-র অপর নির্দেশক গৌরাঙ্গ দাস (Gouranga Das, GBC IISKCON & Director BRC)।

Comments