মোহনবীণার ঝংকারে আবারো অনাবিল সুরে ভাসল কোলকাতা


হীরক মুখোপাধ্যায়

কোলকাতা (২৭ জানুয়ারী '২৪):- কোলকাতার নাগরিকদের আবারো মন্ত্রমুগ্ধ করলেন বিশিষ্ট শিল্পী পণ্ডিত বিশ্বমোহন ভাট (Pt. Viswamohan Bhatt, Musician)।

নব রবি কিরণ (Naba Robi Kiron) ও লেক এভিনিউ সেবক সংঘ (Lake Avenue Sebak Sangha) আয়োজিত 'পাড়ার জলসা' শীর্ষক এক সঙ্গীতানুষ্ঠানে এসে মোহনবীণা বাজিয়ে (Mohanveena Recital) শ্রোতাদের মন্ত্রমুগ্ধ করে দেন পণ্ডিত বিশ্বমোহন ভাট।

আয়োজক সংস্থার ১৯ তম অনুষ্ঠানে অংশগ্রহণ করার জন্য কোলকাতায় এসেছিলেন শিল্পী।
সঙ্গীত আয়োজক বুদ্ধদেব গাঙ্গুলী ও তবলা শিল্পী পণ্ডিত স্বপন চৌধুরী-র সার্বিক পরিকল্পনায় সার্থক হয়ে উঠেছিল এই বছরের ১৯ তম 'পাড়ার জলসা' নামাঙ্কিত সঙ্গীতানুষ্ঠান।

গত ২০ জানুয়ারী অনুষ্ঠানের শুভারম্ভ করেছিলেন এলাকার সাংসদ মালা রায়।

দুদিন ব্যাপী এই অনুষ্ঠানের প্রথমদিন প্রথমে জনগণকে বাকরুদ্ধ করে দেয় বিশিষ্ট তবলাবাদক পণ্ডিত স্বপন চৌধুরী-র তবলা লহরা, পণ্ডিত চৌধুরী-কে হারমোনিয়ামে যোগ্য সঙ্গত করেছিলেন হিরণ্ময় মিত্র।
পরে পণ্ডিত বিশ্বমোহন ভাট মোহনবীণা বাজিয়ে দর্শকমণ্ডলীকে সম্পূর্ণভাবে স্তম্ভিত করে দেন। পণ্ডিত ভাট-কে তবলায় সঙ্গত করেছিলেন পণ্ডিত শুভেন চট্টোপাধ্যায়।


বলে রাখা ভালো, দ্বিতীয় দিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ সরকারের মন্ত্রী তথা বিশিষ্ট কণ্ঠসঙ্গীত শিল্পী বাবুল সুপ্রিয় (Babul Supriya, Playback Singer & MoS, Department of Information Technology & Electronics, Government of West Bengal)।

Comments