এক সংবাদমাধ্যমের সমীক্ষা অনুযায়ী কেন্দ্রে পুনরায় সরকার গড়বে ভারতীয় জনতা পার্টি


হীরক মুখোপাধ্যায়

কোলকাতা (২৬ ডিসেম্বর '২৩):- কোলকাতার এক শীর্ষ সংবাদমাধ্যম এবং 'সেন্টার ফর ভোটিং ওপিনিয়ন অ্যাণ্ড ট্রেণ্ডজ ইন ইলেকশন রিসার্চ' সংক্ষেপে 'সিভোটার'-এর সমীক্ষার ফলাফল অনুযায়ী ২০২৪ সালেও কেন্দ্রে হতে চলেছে ভারতীয় জনতা পার্টি শাসিত সরকার।

সমীক্ষা অনুযায়ী, ভারতীয় জনতা পার্টি দেশের পূর্বাঞ্চলের ১৫৩ টা লোকসভা আসন থেকে পেতে পারে ৮০ থেকে ৯০ টা আসন, উত্তরাঞ্চলের ১৮০ টা আসনের মধ্যে পেতে পারে ১৫০ থেকে ১৬০ টা আসন, পশ্চিমাঞ্চলের ৭৮ টা লোকসভা আসন থেকে পেতে পারে ৪৫ থেকে ৫৫ টা আসন এবং দক্ষিণাঞ্চলের ১৩২ টা আসন থেকে পেতে পারে সর্বাধিক ২০ থেকে ৩০ টা আসন।

সমীক্ষার ফলাফল অনুযায়ী ভারতের দক্ষিণাঞ্চলে সব থেকে কম আসন পেতে চলেছে ভারতীয় জনতা পার্টি।
সমীক্ষার তথ্য অনুযায়ী, কংগ্রেস এবং আই এন ডি আই এ (ইণ্ডিয়া) জোট পূর্বাঞ্চল থেকে পেতে চলেছে ৫০ থেকে ৬০ টা আসন, উত্তরাঞ্চল থেকে পেতে চলেছে ২০ থেকে ৩০ টা আসন, পশ্চিমাঞ্চল থেকে পেতে চলেছে ২৫ থেকে ৩৫ টা আসন, যদিও দক্ষিণাঞ্চল থেকে এই জোট পেতে পারে ৭০ থেকে ৮০ টা আসন।

পরিবেশিত সূচনা অনুযায়ী ভারতীয় জনতা পার্টি দেশের দক্ষিণ ভাগের পাশাপাশি বিহার, পাঞ্জাব এবং মহারাষ্ট্রেও আশাপ্রদ ফল লাভ করতে অসমর্থ হবে।

গত ১৫ থেকে ২১ ডিসেম্বর দেশের ৫৪৩ টা লোকসভা অঞ্চলের মোট ১৩,১১৫ জন নাগরিকের উপর করা এই সমীক্ষার ফলাফল ৫ শতাংশ বেঠিক হলেও ৯৫ শতাংশ যে ফলবেই এমনটাই মনে করছে এই সংবাদ সংস্থা।

সম্ভাব্য ফলাফল অনুযায়ী, পশ্চিমবঙ্গে ভারতীয় জনতা পার্টি পেতে চলেছে ১৬ থেকে ১৮ টা আসন, কংগ্রেস ও বামেরা সম্মিলিত ভাবে সর্বাধিক ২ টো আসন পেতে পারে, যদিও তৃণমূল কংগ্রেসের ঝুলিতে যেতে চলেছে ২৩ থেকে ২৫ টা আসন।  


Comments