থ্যালাসেমিয়া রোগীদের বারবার রক্ত পাল্টানোর চেয়ে অস্থিমজ্জা প্রতিস্থাপন করা অনেক বেশি লাভজনক : অধ্যাপক চিকিৎসক রাজীব দে


হীরক মুখোপাধ্যায়

কোলকাতা (১ ডিসেম্বর '২৩):- "থ্যালাসেমিয়া রোগী ও অন্যান্যদের ক্ষেত্রে বারংবার রক্ত পাল্টানোর থেকে একবারে অস্থিমজ্জা প্রতিস্থাপন (Bone Marrow Transplant) করা অনেকবেশি সাশ্রয়কর," এমনটাই জানিয়েছেন 'নারায়ণা সুপারস্পেশিয়ালিটি হসপিটাল', হাওড়া (Narayana Superspeciality Hospital, Howrah)-র রক্তবিদ্যা এবং রক্ত ক্যানসার (Haematology & Haemato Oncology) বিভাগের চিকিৎসক অধ্যাপক রাজীব দে [Prof. (Dr.) Rajib Dey (Haematologist & Haemato Oncologist, Clinical Lead - BMT Programme)]।


আজ 'নারায়ণা সুপারস্পেশিয়ালিটি হসপিটাল' হাওড়ার অধিবেশন কক্ষে অস্থিমজ্জা প্রতিস্থাপন করা হয়েছে এমন ২০ জন ব্যক্তিদের নিয়ে এক সভা (Bone Marrow Transplant Survivors Meet)-র শেষে 'ওঙ্কোলজি কলেজিয়াম মিট ইস্ট' (Oncology Collegium Meet - East) শীর্ষক এক সাংবাদিক সম্মেলনের মুখ্য বক্তা রূপে অধ্যাপক চিকিৎসক রাজীব দে এই কথা জানিয়েছেন।
ডাক্তার দে-র মতে "ভারত সরকারের স্বাস্থ্য মন্ত্রকের এক বিশেষ বিভাগের বক্তব্য অনুযায়ী, 'প্রতি বছর একজন থ্যালাসেমিয়া আক্রান্ত রোগীকে রক্ত ও অন্যান্য চিকিৎসা পরিষেবা দিতে রোগীর পরিবারের খরচ হয় ২ লাখ টাকা,' থ্যালাসেমিয়া আক্রান্ত রোগী যদি এইভাবে ৫০ বছর বাঁচেন সেক্ষেত্রে পরিবারের খরচ হবে ১ কোটি টাকা বা তার কিছু বেশি।
কিন্তু ওই রোগীকে যদি এককালীন ১০ লাখ বা তার সামান্য কিছু বেশি টাকা খরচ করে অস্থিমজ্জা প্রতিস্থাপন করিয়ে দেওয়া যায় তাহলে সম্ভাব্য মোট খরচের ১০ ভাগের মধ্যে রোগীদের সুস্থ করে দেওয়া যেতে পারে।"

সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে গিয়ে ডাঃ দে আরো জানিয়েছেন, "২০১৭ সাল থেকে ২০২৩-এর নভেম্বর পর্যন্ত হাওড়ার 'নারায়ণা সুপারস্পেশিয়ালিটি হসপিটাল' মোট ৫২ জনের অস্থিমজ্জা প্রতিস্থাপন করেছে।"
এখানকার অস্থিমজ্জা প্রতিস্থাপন-এর সাফল্যের হার সম্পর্কে জানাতে গিয়ে ডাঃ দে বলেছেন, "আমরা শতকরা ৮৯ ভাগ সফলতা অর্জন করেছি। রোগীদের মধ্যে ৬ জনের বিভিন্ন কারণে মৃত্যু হয়েছে।"

ডাঃ দে-র পাশে বসে 'নারায়ণা সুপারস্পেশিয়ালিটি হসপিটাল' গ্রুপের রক্তবিদ্যা এবং রক্ত ক্যানসার বিভাগের প্রধান চিকিৎসক অজয় কোহলি (Dr. Ajoy Kohali, Head, Department of Haematology & Haemato Oncology, Narayana Superspeciality Hospital Group)- দ্ব্যর্থহীন ভাষায় জানিয়েছেন, "প্রতিবছর ১ হাজারের বেশি রোগীর অস্থিমজ্জা প্রতিস্থাপন করা গেলে রক্ত সংক্রান্ত অনেক রোগকেই দমন করা সম্ভব। এই মুহূর্তে সমগ্র ভারতে রক্ত সংক্রান্ত বিভিন্ন চিকিৎসার জন্য 'নারায়ণা হেল্থ' (Narayana Health) গ্রুপের বিভিন্ন হাসপাতালে ৬০ টা শয্যা রয়েছে, এর মধ্যে পূর্ব ভারতে ডাঃ রাজীব দে-র প্রত্যক্ষ তত্ত্বাবধানে হাওড়া হাসপাতালে রয়েছে ৮ টা শয্যা। আমরা আশাবাদী আগামী ২ থেকে ৩ বছরে আমাদের হাসপাতাল ভারতের স্বাস্থ্য জগতকে আশার নতুন আলো দেখাতে সম্ভব হবে।"

Comments