রোবটিক ব্যবস্থাপনার সহযোগিতায় ১৫০ বার হাঁটু প্রতিস্থাপনের দাবী জানালো রবীন্দ্রনাথ টেগোর হসপিটাল


হীরক মুখোপাধ্যায়

কোলকাতা (৮ নভেম্বর '২৩):- 'রোবটিক হাঁটু প্রতিস্থাপন' (Robotic Knee Replacement) পদ্ধতির সহায়তায় সফলতার সাথে ১৫০ হাঁটু প্রতিস্থাপন করতে সমর্থ হয়েছে 'নারায়ণা হেল্থ' (Narayana Health)-এর ছত্রছায়ায় চলা কোলকাতার 'রবীন্দ্রনাথ টেগোর হসপিটাল' (Rabindranath Tagore Hospital)।

আজ কোলকাতা প্রেস ক্লাবে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে 'রোবটিক হাঁটু প্রতিস্থাপন চয়ন করে যন্ত্রনাবিহীন জীবন বাঁচো' (Live Life Pain Free, Chose Robotic Knee Replacement) নামাঙ্কিত এক অনুষ্ঠানের মাধ্যমে হাসপাতালের অস্থি এবং অস্থিসন্ধি প্রতিস্থাপন এবং রোবটিক হাঁটু প্রতিস্থাপন বিভাগের বরিষ্ঠ পরামর্শদাতা চিকিৎসক ডাঃ সূর্য উদয় সিং (Dr. Surya Udai Singh, Senior Consultant, Orthopedic & Joint Replacement, Robotic Knee Replacement, Rabindranath Tagore Hospital) এবং ডাঃ বিনীত সিক্কা (Dr. Vineet Singh) -কে পাশে নিয়ে এই তথ্য পরিবেশন করেন হাসপাতালের মহাপ্রবন্ধক বরুণ সিং (Varun Singh, General Manager, RN Tagore Hospital)।


হাসপাতাল কর্তৃপক্ষের তরফে দ্ব্যর্থহীন ভাষায় জানানো হয়েছে, "এই বছরের মে মাস থেকে গতকাল পর্যন্ত হাসপাতালে মোট ৩০০ হাঁটু সম্পূর্ণ রূপে প্রতিস্থাপন (300 Total Knee Replacement) করেছে, এর ৫০ শতাংশ অর্থাৎ ১৫০ বার 'রোবটিক হাঁটু প্রতিস্থাপন' ব্যবস্থার মাধ্যমে শল্য চিকিৎসা করা হয়েছে।"

এই প্রসঙ্গে জেনে রাখা ভালো, বিভিন্ন সমীক্ষা অনুযায়ী বর্তমানে ১৫ কোটি ভারতীয় নাগরিক হাঁটুর সমস্যায় ভুগছেন।

Comments