বিগত ১৮ বছরে ২৫ হাজারেরও বেশি হাঁটু প্রতিস্থাপন করেছেন কোলকাতার অস্থি শল্য চিকিৎসক সন্তোষ কুমার


হীরক মুখোপাধ্যায়

কোলকাতা (১৯ নভেম্বর '২৩):- সমগ্র ভারত যখন বিশ্ব কাপ ক্রিকেট প্রতিযোগিতার মূল পর্বের ক্রীড়া প্রদর্শন দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে, ঠিক তখনই একটা ছোটো খাটো বোমা ফাটিয়ে উত্তেজনার পারদ বেশ কিছুটা বাড়িয়ে দিলেন কোলকাতার প্রখ্যাত অস্থি শল্য চিকিৎসক সন্তোষ কুমার (Dr. Santosh Kumar, Orthopedic Surgeon, Kolkata)।

ডাঃ সন্তোষ কুমার আজ এক সাংবাদিক সম্মেলন করে জানিয়েছেন, "গত ১৮ বছরে সফলতার সাথে ২৫ হাজারেরও বেশি হাঁটু প্রতিস্থাপন করেছি।"
বলে রাখা ভালো, ২০০৫ সালে সাবেক প্রথা অনুযায়ী প্রথম হাঁটু প্রতিস্থাপন করেছিলেন ডাঃ সন্তোষ কুমার।

আজ সাংবাদিক সম্মেলনে বেশ কিছুটা স্মৃতি মেদুর হয়ে ডাঃ কুমার জানান,"আমি যখন হাঁটু প্রতিস্থাপন করা শুরু করি তখন অনেক রোগী ও তাঁদের আত্মীয়স্বজনরা ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর প্রসঙ্গ তুলে ভয়ার্ত কণ্ঠে জানতে চাইতেন, প্রধানমন্ত্রীর শল্য চিকিৎসা যখন অসফল তখন আমার বা আমাদের রোগী কী আদৌ সুস্থ হবেন ?"

এই মুহূর্তে রোবটিক আর্ম-এর সহায়তা নিয়ে সফলতার সাথে হাঁটু প্রতিস্থাপন করে চলেছেন ডাঃ সন্তোষ কুমার।

আজ বিধাননগরের যুবভারতী ক্রীড়াঙ্গন লাগোয়া এক হোটেলে সাংবাদিক সম্মেলনের সময় ডাঃ সন্তোষ কুমার জানান, "জটিলতা না থাকলে কমবেশি মাত্র ১ লাখ ৫০ হাজার টাকা খরচ করে যে কেউ একটা হাঁটু প্রতিস্থাপন করিয়ে নিতে পারেন। হাঁটু প্রতিস্থাপনের পরের দিন থেকেই রোগী নিজে হেঁটে গিয়ে পায়খানা বা স্নান করতে পারেন, তবে বাড়ির বাইরে অফিসে যেতে প্রায় ১ মাস সময় লেগে যায়।"

ডাঃ সন্তোষ কুমার দ্ব্যর্থহীন ভাষায় জানিয়েছেন, "একবার হাঁটু প্রতিস্থাপন করলে হাসতে হাসতে ২৫ বছর কাটিয়ে দেওয়া যায়।"

Comments