সূচিত হল ফাটাকেষ্টর কালীপুজো খ্যাত নব যুবক সঙ্ঘের ৬৬ তম বর্ষের মাতৃ বন্দনা


হীরক মুখোপাধ্যায়

কোলকাতা (১০ অক্টোবর '২৩):- ধন ত্রয়োদশী-র পবিত্র মুহূর্তে আজ সন্ধ্যায় হর্ষোল্লাসের সাথে সূচিত হল ৬৬ তম বর্ষের 'ফাটাকেষ্ট (Fatakesta)-র কালীপুজো' (Worship of Goddess Kali)।

ফাটাকেষ্ট-র মৃত্যুর পর থেকে এই মুহূর্তে পুজোর গুরুদায়িত্ব নিজের কাঁধে তুলে নিয়েছেন প্রবন্ধ রায় ওরফে ফান্টা (Prabandha Roy @ Fanta)।
কোলকাতার কলেজ স্ট্রিট লাগোয়া সীতারাম ঘোষ স্ট্রিট-এর 'নব যুবক সংঘ'-র তত্ত্বাবধানে পরিচালিত হয় এই কালীপুজো।


স্থানীয় অঞ্চলের জনগণের দাবী, "এই মুহূর্তে সমগ্র কোলকাতায় ঘরোয়া পুজো, প্রতিষ্ঠানিক পুজোর বাদে যে কটা বারোয়ারি পুজো আয়োজক আড়ম্বরকে অনেকাংশে দূরে সরিয়ে রেখে ভক্তি ও আবেগ এবং পুজো সংক্রান্ত সঠিক নিয়মকে প্রাধান্য দিয়ে কালীপুজো করে তার মধ্যে প্রথম দিকেই আছে 'নব যুবক সঙ্ঘ' পরিচালিত 'ফাটাকেষ্ট-র কালীপুজো'।"


'নব যুবক সঙ্ঘ'-র কর্ণধার প্রবন্ধ রায় ওরফে ফান্টা-র উপস্থিতিতে আজ এখানকার পুজোর উদ্বোধন করেন উত্তর কোলকাতা লোকসভা কেন্দ্রের সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায় (Sudip Bandyopadhyay, M.P. North Kolkata Constituency)
উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কোলকাতা পৌরনিগমের ৪০ নম্বর ওয়ার্ডের পৌরপ্রতিনিধি সুপর্ণা দত্ত, ৩৮ নম্বর ওয়ার্ডের পৌরপ্রতিনিধি তথা ৪ নম্বর বরোর অধ্যক্ষা সাধনা বোস, পশ্চিমবঙ্গ সরকারের অর্থ বিভাগের অন্যতম যুগ্ম আয়োগ অনুপম হালদার, শান্তিরঞ্জন কুণ্ডু সহ একাধিক বিশিষ্ট ব্যক্তি। পরে মণ্ডপে আসেন তৃণমূল কংগ্রেসের অন্যতম বরিষ্ঠ নেতা সঞ্জয় বক্সি।

জেনে রাখা ভালো, কুমোরটুলি থেকে প্রতিমা মণ্ডপে আনার দিন প্রত্যুষে ঠনঠনিয়া কালীবাড়িতে গিয়ে আগে মাকে ভক্তি সহকারে পুজো ও প্রণাম নিবেদন করেন পুজো আয়োজকগণ। তাঁর পর মায়ের প্রসাদী ফুল নিয়ে কুমোরবাড়িতে যান এখানকার পুজো আয়োজকবৃন্দ। তারপরেই কুমোরবাড়ি থেকে ধীরে ধীরে মাকে নিয়ে এসে মণ্ডপে রাখা হয়।

Comments