দ্য স্টোলেন স্টার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল সামাজিক অবক্ষয়ের আর এক বিভৎস দিক


হীরক মুখোপাধ্যায়

কোলকাতা (১৭ অক্টোবর '২৩):- অবজ্ঞা যে শিশু মনকে কীভাবে নিঃশেষিত করে দেয় তা অনেকটাই চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল ফ্র্যাগরান্ট ক্রিয়েশন পরিবেশিত (Fragrant Creation Present) ও সৌরভ সরকার পরিচালিত (Directed by Sourav Sarkar) তথ্যচিত্র (Documentary Film) 'দ্য স্টোলেন স্টার' (The Stolen Star)।

বারো বছরের অনাবাসী ভারতীয় শিশুর অনাকাঙ্খিত এক মৃত্যুর উপর আধারিত এই তথ্যচিত্র ভারতীয় সুধী সমাজকে অনেককিছু এবার বোধহয় একটু অন্যভাবে ভাবতে শেখাবে।

কানাডার এক বিদ্যালয়ে পঠনপাঠনের সময় সহপাঠীদের অবজ্ঞা ও গুণ্ডামি শিশু মনের উপর দীর্ঘদিন ধরে এতটাই প্রভাব ফেলেছিল যে তার পরিণামে শিশুটি আত্মহননের পথ বেছে নেয়।

বিদ্যালয় পড়ুয়ার এই অস্বাভাবিক মৃত্যু কী নিছকই একটা আত্মহত্যা না এর পেছনেও রয়েছে বিদ্যালয় কর্তৃপক্ষ ও সহপাঠীদের দীর্ঘদিনের ধারাবাহিক একবগ্গা অবজ্ঞা তথা গুণ্ডামি (Bullying)-র ধামাচাপা পড়া আর এক করুন ইতিহাস যা বারো বছরের খুদে পড়ুয়া একেবারেই সহ্য করতে না পেরে নিজেকে শেষ করতে বাধ্য হয়েছিল।
 

আজ কোলকাতা প্রেস ক্লাবে 'দ্য স্টোলেন স্টার'-এর প্রদর্শন ও সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন এই তথ্যচিত্রের নির্দেশক সহ কনসালট্যান্ট সাইকিয়াট্রিস্ট ডাঃ অনির্বান গোজী মনোরোগ বিশেষজ্ঞ ও সহ অধ্যাপক ডঃ তানিয়া দত্ত।
সাংবাদিক সম্মেলনে তিনজনেই মানসিক স্বাস্থ্যের বিভিন্ন বিষয়ের উপর আলোকপাত করেন।

Comments