কোলকাতায় শুরু হল দিওয়ালী আলোর উৎসব নামাঙ্কিত ১০ দিনের চিত্র প্রদর্শনী


হীরক মুখোপাধ্যায়

কোলকাতা (২৮ অক্টোবর '২৩):- কোজাগরী লক্ষ্মীপুজোর পবিত্র তিথিতে অস্তাচলগামী সূর্যের রক্তিম আভাকে সাক্ষী রেখে আজ থেকে কালীঘাটের 'সৃষ্টি আর্ট গ্যালারি' (Srishti Art Gallery, Kalighat, Kolkata)-তে শুরু 'দিওয়ালী - আলোর উৎসব' (Diwali-Festival of Lights) নামাঙ্কিত ১০ দিনের এক চিত্র প্রদর্শনী (Exhibition of Paintings)।


প্রদর্শনীতে অংশগ্রহণকারী সকল চিত্রকর সহ 'সৃষ্টি আর্ট গ্যালারি'-র স্বত্বাধিকারী মধু আগারওয়াল, স্বনামধন্য চলচ্চিত্র নির্দেশক নারায়ণ রায় এবং দ্রুতগতির চিত্রকর রবীন বর-এর উপস্থিতিতে শুরু হল 'দিওয়ালী-আলোর উৎসব' নামাঙ্কিত এই চিত্র প্রদর্শনী।

সাধন সেনগুপ্ত, সৈকত পাত্র, মধু আগারওয়াল, বাসুদেব ভট্টাচার্য, অন্তরীপ সিনহা, কৌশিক ঘোষ, অশোক হরলালকা, বিদ্যা মল, অরবিন্দ পাল, দেবব্রত রুইদাস, সুনয়না কাসেরা ও রাধিকা দে-র মতো ১২ জন চিত্রকরের চিত্রকর্ম নিয়ে নিয়ে শুরু হওয়া এই চিত্র প্রদর্শনী চলবে আগামী ৬ নভেম্বর পর্যন্ত।

প্রদর্শনীর আয়োজকবৃন্দের তরফ থেকে জানানো হয়েছে, "মোট ৭০ টা চিত্রকর্ম নিয়ে সজ্জিত রয়েছে 'সৃষ্টি আর্ট গ্যালারি', ইচ্ছুক দর্শনার্থীগণ প্রতিদিন মধ্যাহ্ন ১ টা থেকে সায়াহ্ন ৬ টা পর্যন্ত এই প্রদর্শনী ঘুরে দেখতে পারবেন।"


প্রদর্শনী উদ্বোধনের আগে চিত্র প্রদর্শনী সম্পর্কে নিজের মতামত ব্যক্ত করতে গিয়ে 'সৃষ্টি আর্ট গ্যালারি'-র স্বত্বাধিকারী তথা এই প্রদর্শনীর অন্যতম চিত্রকর মধু আগারওয়াল (Madhu Agarwal, Painter & Proprietor of Srishti Art Gallery) সংবাদমাধ্যমকে জানিয়েছেন," চিত্রকরদের শিল্প জনসমক্ষে তুলে ধরার জন্যই তৈরি হয়েছে এই গ্যালারি। এই প্রদর্শনীর সমস্ত খরচ বহন করছে 'সৃষ্টি আর্ট গ্যালারি'।"


অপরদিকে, গোলমাল, সন্ত্রাস, স্বপ্নে দেখা রাজকন্যা, বেশ করেছি প্রেম করেছি-র মতো বাংলা চলচ্চিত্রের নির্দেশক নারায়ণ রায় (Narayan Roy, Film Director) বলেছেন, "সৃষ্টিশীল জগতের সাথে জড়িত থাকার সুবাদে মনেপ্রাণে আমিও নান্দনিক শিল্পকর্মের একজন গুণগ্রাহী দর্শক। ভালো চিত্রকর্ম আমাকে তীব্রভাবে আকর্ষণ করে। তাই আমি সুযোগ পেলেই এইরকম প্রদর্শনী দেখতে চলে আসি।"

প্রদর্শনী কক্ষ ঘুরে দেখতে দেখতে দ্রুতগতির চিত্রকর রবীন বর (Rabin Bar, Speed Painter) সংবাদমাধ্যমকে জানিয়েছেন, "প্রদর্শনী কক্ষে এমন কতগুলো শিল্পকর্ম রয়েছে যেগুলো শিল্পমোদীদের প্রশংসা পাওয়ার যোগ্য।"

Comments