গুরুকুলের পরিকাঠামোগত সংস্কারের লক্ষ্যে তহবিল সংগ্রহের উদ্দেশ্যে সপরিবারে পাহাড়ে চড়ছেন বিকাশ জয়সওয়াল


দেবারতি ঘোষ

কোলকাতা (১৫ অক্টোবর '২৩):- উত্তর ২৪ পরগণার মধ্যমগ্রামে সমাজের অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া নাগরিকদের পুত্রকন্যাদের বিশ্বমানের শিক্ষাদানের জন্য নির্মিত 'গ্যালাক্সি গুরুকুল' (Galaxy Gurukul) নামাঙ্কিত বিদ্যালয়ের পরিকাঠামোগত সংস্কারের লক্ষ্যে পাহাড়ে চড়ছেন বিদ্যালয়ের স্থপতি দম্পতি।


৫০ লক্ষ টাকা (Rs. 50 Thousands)-র তহবিল সংগ্রহ (Fund Collection) করার উদ্দেশ্যে বিদ্যালয়ের স্থপতি বিকাশ জয়সওয়াল, ওঁনার স্ত্রী মধুরিতা জয়সওয়াল তাঁদের দুই শিশু সন্তান ভিভান জয়সওয়াল ও তারান্নুম জয়সওয়ালকে নিয়ে পাহাড়ে চড়ছেন।
১৫০ দিনের প্রশিক্ষণ পর্বের শেষে এভারেস্টের বেস ক্যাম্প (Base Camp, Mt. Everest)-এর দিকে এগোচ্ছেন পেশায় সনদপ্রাপ্ত গণনিক (Charterd Accountant) বিকাশ ও মধুরিতা জয়সওয়াল।

প্রসঙ্গত উল্লেখ্য, বিকাশ এবং মধুরিতা জয়সওয়াল জন্মসূত্রে কোলকাতার নাগরিক হলেও বর্তমানে লণ্ডনের বাসিন্দা। এই মুহূর্তে ব্রিটেন ও ভারতে 'গ্যালাক্সি অব হোম' নামের ব্যবসায়িক সংস্থার মালিক।

প্রশিক্ষক জ্যাক ক্লার্ক-এর তত্ত্বাবধানে ১৪ সপ্তাহের প্রশিক্ষণ পর্বে ইতিমধ্যে ব্রিটেনের ১৪ টা পাহাড়ে চড়েছেন জয়সওয়াল পরিবার। প্রশিক্ষণ পর্বে প্রত্যহ নিয়ম মেনে ১০ থেকে ১৫ হাজার পদক্ষেপ নেওয়ার পাশাপাশি নিতে হয়েছে ওজন নিয়ে হাঁটার প্রশিক্ষণ।


সূত্রের খবর, এই মুহূর্তে পরিকাঠামোগত অভাবে ভুগছে 'গ্যালাক্সি গুরুকুল'। পঠনপাঠনের উপযুক্ত পর্যাপ্ত পরিমাণে ডেস্ক, গ্রন্থাগার, কম্পিউটার, খেলার মাঠ ও অন্যান্য সামগ্রীর যথেষ্ট অভাব রয়েছে।
'গ্যালাক্সি গুরুকুল'-এ বর্তমানে ৩০০ ছাত্রছাত্রীর পড়ার সুযোগ থাকলেও সেই সংখ্যাকে ৬০০-তে উন্নীত করে অষ্টম শ্রেণী পর্যন্ত শিক্ষাদানের ব্যবস্থা করাই এই মুহূর্তে বিকাশ ও মধুরিতা জয়সওয়ালের প্রথম লক্ষ্য।

দূরভাষে দেওয়া একান্ত সাক্ষাৎকারে 'গ্যালাক্সি গুরুকুল'-এর অন্যতম স্থপতি বিকাশ জয়সওয়াল (Vikash Jayaswal, Founder, Galaxy Gurukul) জানিয়েছেন, "একমাত্র উত্তম শিক্ষাই পারে সমাজকে জাগরিত করতে, শিক্ষা করায়ত্ত হলে ব্যক্তি জীবনের উন্নতির অনেক দরজাই খুলে যায়, তাই সমাজের উন্নতির জন্যই আমরা 'গ্যালাক্সি গুরুকুল' নির্মাণ তথা শ্রীবৃদ্ধির লক্ষ্যে এগিয়েছি।"

Comments