ডিম্বাণুর উর্বরতাকে প্রভাবিত করে গর্ভধারণে বাঁধা উৎপন্ন করে পিসিওএস ও মধুমেহতা : ডাঃ ক্ষিতিজ মুর্দিয়া


হীরক মুখোপাধ্যায়

কোলকাতা (১৩ সেপ্টেম্বর '২৩):- "আধুনিক সময় অধিকাংশ ক্ষেত্রে 'পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম' (Polycystic Ovary Syndrome) সংক্ষেপে 'পিসিওএস' (PCOS) এবং 'মধুমেহতা' (Diabetes)-কে একযোগে মহিলাদের ডিম্বাণুর উর্বরতাকে প্রভাবিত করে সন্তানধারণের জন্য বাঁধা উৎপন্ন করতে দেখা যাচ্ছে," বলে নিজস্ব মত প্রকাশ করলেন বিশিষ্ট স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডাঃ ক্ষিতিজ মুর্দিয়া (Dr. Kshitij Murdia, Gynecologist)।


ইন্দিরা আইভিএফ-এর সহ প্রতিষ্ঠাতা তথা মুখ্য কার্যনির্বাহী আধিকারিক ডাঃ মুর্দিয়া জানিয়েছেন, " 'পিসিওএস' মহিলাদের মধ্যে এন্ডোক্রাইন সিস্টেমের উপর সুদূরপ্রসারী প্রভাব ফেলে।
নারীদের মাসিক চক্র ব্যাহত হয়ে গর্ভাবস্থায় বাধা উৎপন্ন করার পাশাপাশি স্থূলতায় অবদান রাখে এবং অন্যান্য উপসর্গগুলির মধ্যে ব্রণ উৎপাদন বৃদ্ধির সাথে সরাসরি যুক্ত 'পিসিওএস'।

অন্যদিকে, রক্তের গ্লুকোজ ভাঙার ক্ষেত্রে সমস্যা দেখা দিলে শরীরে মধুমেহতা বা ডায়াবেটিস দেখা দেয়। আর মধুমেহতা দেখা দিলে শরীর ইনসুলিন হরমোনের ক্ষেত্রে প্রতিরোধ গড়ে তোলে।
একজন নারীর প্রজনন স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হরমোনের ভারসাম্যহীনতা তথা ইনসুলিন প্রতিরোধ ক্ষমতা নারী শরীরে 'পিসিওএস'-র ঝুঁকি বাড়িয়ে তোলে।

'পিসিওএস' এবং 'ডায়াবেটিস' উভয়ই মহিলাদের বন্ধ্যাত্বের সাথে ঘনিষ্ঠভাবে যুক্ত, যা প্রভাবিত ব্যক্তিদের জন্য স্বাভাবিকভাবে গর্ভধারণ করার ক্ষেত্রে প্রতিস্পর্ধা দেখাতে শুরু করে।
প্রজনন বয়সের মহিলাদের মধ্যে সন্তান ধারণের সুযোগ ১৭ শতাংশ কমিয়ে দেয় 'মধুমেহতা'। বয়ঃসন্ধির সময় (মেনার্চে) এবং মাসিক চক্রের শেষের চরণ (মেনোপজ) এর উপর প্রভাব বিস্তার করে মধুমেহতা।
মধুমেহতা-য় আক্রান্ত নারীরা প্রায়ই তাদের প্রজনন বছরগুলিতে মাসিক সমস্যাগুলির সম্মুখীন হন, যার মধ্যে রয়েছে অনিয়মিত মাসিক, মাসিক ছাড়া মাস (সেকেন্ডারি অ্যামেনোরিয়া), এমনকি মাসিকের সম্পূর্ণ অনুপস্থিতি (অলিগোমেনোরিয়া)।
এর উপরে, মধুমেহতা বা ডায়াবেটিস ডিম্বাশয়ের বার্ধক্য প্রক্রিয়াকে ত্বরান্বিত করে, যার ফলে ডিম্বাণুর গুণমান এবং পরিমাণ উভয়ই দ্রুত নষ্ট হয়ে যায়। নারী শরীরে মধুমেহতা প্রাকৃতিক গর্ভধারণের সম্ভাবনাকে হ্রাস করে এবং গর্ভপাত এবং মৃতপ্রসবের ঝুঁকি বাড়ায়।

বর্তমান সময়ে এটা লক্ষ্য করা যাচ্ছে যে 'মধুমেহতা' বা ডায়াবেটিস এবং 'পিসিওএস' প্রায়শই সহাবস্থান করে, একটি সবসময় অন্যটির কারণ হয় না। ডিম্বাশয়ের সিস্টের কারণে হরমোনের ভারসাম্যহীনতার কারণে পিসিওএস-এ আক্রান্ত মহিলাদের জন্য অনিয়মিত মাসিক একটি সাধারণ অভিজ্ঞতা। এই ভারসাম্যহীনতা টেসটোসটেরন, লুটেইনাইজিং হরমোন (LH) এবং ইস্ট্রোজেনের উচ্চ মাত্রার দিকে নিয়ে যায়, যার সাথে ফলিকল-স্টিমুলেটিং হরমোন (FSH) এর মাত্রা কমে যায়। এই কারণগুলি সম্মিলিতভাবে অনিয়মিত মাসিক চক্রে অবদান রাখে, যা নিয়মিত গর্ভধারণকে কঠিন করে তোলে।
'পিসিওএস' পীড়িত নারীদের ক্ষেত্রে, ডিম্বস্ফোটন ঘটতে পারে না, এক্ষেত্রে সুযোগ্য চিকিৎসকের হস্তক্ষেপ ছাড়া গর্ভধারণ অসম্ভব।
একসাথে 'পিসিওএস' এবং 'মধুমেহতা'-য় আক্রান্ত নারীদের অতিরিক্ত ওজন বাড়ার ঝুঁকি থাকে, যার ফলে কার্ডিওভাসকুলার রোগ, উচ্চ রক্তচাপ এবং কিছু ক্ষেত্রে এন্ডোমেট্রিয়াল ক্যান্সার হতে পারে।

এই অবস্থার নানাবিধ উপসর্গের পরিপ্রেক্ষিতে, ইনসুলিন প্রতিরোধের মোকাবেলা করা, স্বাস্থ্যকর ওজন বজায় রাখা এবং উর্বরতা পুনরুদ্ধার করা সাধারণ চিকিৎসার প্রথম লক্ষ্য।

এক্ষেত্রে স্বাস্থ্যকর জীবনধারা, কম চর্বি এবং চিনিযুক্ত সুষম খাদ্য গ্রহণ, গোটা শস্য সমৃদ্ধ, কম চর্বিযুক্ত দুগ্ধজাত খাবার গ্রহণ, ফলমূল এবং শাকসবজি, 'মধুমেহতা' এবং 'পিসিওএস' উভয়ের ঝুঁকি কমাতে পারে।
ওজন হ্রাস ইনসুলিন সংবেদনশীলতা বাড়াতে পারে, সম্ভাব্য ডিম্বস্ফোটন পুনরায় শুরু করতে পারে এবং উর্বরতা উন্নত করতে পারে।
ব্যায়াম রক্তে শর্করার মাত্রা কমাতে এবং ইনসুলিনের প্রতিক্রিয়াশীলতা উন্নত করতেও অবদান রাখে, প্রাথমিকভাবে স্বাস্থ্যকর ওজন বজায় রাখতে সাহায্য করে।

মানসিক চিন্তা ইনসুলিন প্রতিরোধের আরেকটি উল্লেখযোগ্য অবদান একে উপেক্ষা করা উচিত নয়। পেশাগত ও ব্যক্তিগত জীবনে বর্ধিত কাজের সময় এবং মানসিক চাপ বা চিন্তা থেকে স্ট্রেস দেখা দিতে পারে।
বিরতি, কর্মজীবনের ভারসাম্য এবং প্রিয়জনের সাথে খোলা যোগাযোগের মাধ্যমে মন থেকে দুঃশ্চিন্তা কমানো যেতে পারে। মানসিক চাপের লক্ষণগুলি স্পষ্ট হয়ে গেলে একজন মনোবিজ্ঞানীর সহায়তা চাওয়া একটি কার্যকর বিকল্প।
'মধুমেহতা' এবং 'পিসিওএস'-এর সাথে মোকাবিলা করা নারীরা স্বাস্থ্যকর জীবনধারার অভ্যাস গ্রহণের মাধ্যমে ব্যাপকভাবে উপকৃত হতে পারেন।

তবে যেসব ক্ষেত্রে জটিলতা অব্যাহত থাকে, সেইসব ক্ষেত্রে অযথা কালবিলম্ব না করে অতিঅবশ্য কোনো স্ত্রীরোগ বিশেষজ্ঞ চিকিৎসকের স্মরণাপন্ন হওয়া দরকার।"

 

Comments