প্যানক্রিয়াটাইটিসের উপর সফল চিকিৎসা করছে অ্যাপোলো হসপিটাল চেন্নাই


হীরক মুখোপাধ্যায়

কোলকাতা (২৪ সেপ্টেম্বর '২৩):- বর্তমান সময়ে 'প্যানক্রিয়াটাইটিস' (Pancreatitis)-এর উপর সফল চিকিৎসা করছে 'অ্যাপোলো হসপিটাল' চেন্নাই (Apollo Hospital Chennai)।

আজ হাওড়ায় এক সাংবাদিক সম্মেলন করে 'অ্যাপোলো হসপিটাল' চেন্নাই-এর তরফ থেকে হসপিটালের কনসালট্যান্ট ও সার্জিক্যাল গ্যাসট্রোএন্ট্রোলজিস্ট এবং মিনিম্যালি ইনভ্যাসিভ জিআই এইচ পি বি সার্জারি-র চিকিৎসক সন্তোষ আনন্দ কে এস [Dr. Santosh Anand K.S., M.S (AIIMS), M.Ch(SGE-JIPMER), FALS(Robotic), Consultant, Surgical Gastroenterologist & Minimally Invasive GI, HPB Surgery] জানিয়েছেন, "বর্তমান সময়ের পরিপ্রেক্ষিতে 'অ্যাপোলো হসপিটাল' চেন্নাই দক্ষতার সাথে 'প্যানক্রিয়াটাইটিস'-এর চিকিৎসা করছে।"
ডাঃ সন্তোষ আনন্দ কে এস আরো জানিয়েছেন, "অ্যাপোলো হসপিটাল চেন্নাই-তে প্যানক্রিয়াটাইটিস ও তৎসংক্রান্ত চিকিৎসার নিরাময়ের হারও উচ্চ প্রশংসিত।"

এই মুহূর্তে হিমালয়ের তরাই অঞ্চল ও গাঙ্গেয় সমভূমি অঞ্চলে যথেচ্ছ হারে এই রোগ দেখা যাচ্ছে। মূলতঃ অগ্নাশয় ও পিত্তথলী/পিত্তনালী সংক্রান্ত রোগেই এই মুহূর্তে বেশি ভুগছেন বঙ্গবাসী।

ডাঃ সন্তোষ আনন্দ কে এস, সাধারণ নাগরিকদের অবগতির জন্য জানিয়েছেন, "কম তেল ও মশলাদার খাদ্য গ্রহণ তথা তজীবনশৈলীর পরিবর্তন প্যানক্রিয়াটাইটিসের মতো জটিল রোগ থেকে মানুষকে দূরে রাখতে পারে।"

সাংবাদিকদের সাথে কথা বলতে গিয়ে অ্যাপোলো হসপিটাল চেন্নাই-এর স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ের উপ মহাপ্রবন্ধক ডাঃ নারায়ণ মিত্র (Dr. Narayan Mitra, Deputy General Manager, Healthcare Services) জানিয়েছেন, "প্রতি দুই মাসে দু দিনের জন্য চেন্নাই থেকে কোলকাতায় রোগী দেখতে আসেন ডাঃ সন্তোষ আনন্দ কে এস।"

অপর পক্ষে অ্যাপোলো হসপিটাল চেন্নাই-এর হাওড়া জেলার তথ্যকেন্দ্রের মালিক আর কে উপাধ্যায় (R K Upadhyay, Owner, Information Center, Howrah District, Apollo Hospital Chennai) বলেছেন, "চেন্নাই থেকে আসা চিকিৎসক এখানে চিকিৎসা করে যদি বুঝতে পারেন যে রোগীর শল্য চিকিৎসা প্রয়োজন সেক্ষেত্রে রোগীকে চেন্নাই গিয়ে শল্য চিকিৎসা করতে হবে।"
                                                    ছবি : রণেশ বিশ্বাস  

Comments