সামাজিক ঋণ মেটাতে সর্বাগ্রে শিক্ষিত সমাজকেই এগিয়ে আসতে হবে : ডঃ সায়ন্তন ভাদুড়ী


হীরক মুখোপাধ্যায়

কোলকাতা (৩১ অগস্ট '২৩):- "সামাজিক ঋণ মেটাতে সর্বাগ্রে শিক্ষিত সমাজকেই এগিয়ে আসতে হবে," বলে নিজের ব্যক্তিগত মতামত প্রকাশ করলেন আধুনিক ভারতের অন্যতম বিজ্ঞানী এবং গবেষক ডঃ সায়ন্তন ভাদুড়ী (Dr. Sayantan Bhaduri, Scientist & Researcher)।

ভারতবর্ষের অন্যতম রূপকার ডঃ ভি আর আম্বেদকরের ইচ্ছা তথা বক্তব্য ধার করে ডঃ ভাদুড়ী বলেন, "সমাজিক ঋণ মুক্তির স্বার্থে শিক্ষিত ব্যক্তিদেরই সর্বাগ্রে শারীরিক, মানসিক এবং আর্থিকভাবে সহায়তার হাত বাড়িয়ে দেওয়া উচিত (Pay back to the society)।"
গতকাল রবীন্দ্র সদনে 'ক্যালকাটি জার্নালিস্টস ক্লাব' (Calcutta Journalists Club)- এর ৪৫ তম বর্ষপূর্তি অনুষ্ঠান (45th Year Anniversary)-এ প্রধান অতিথি রূপে উপস্থিত হয়ে তিনি এভাবেই বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রিধারী ছাত্রছাত্রী ও অন্যান্য বিশিষ্টজনদের সামনে তাঁর বক্তব্য পেশ করেন।

উল্লেখ্য গতকাল 'সিজেসি' (CJC)-র বাৎসরিক উৎসবে 'দক্ষিণারঞ্জন বসু স্মৃতি পুরস্কার'-এ সম্মানিত হন বর্ষীয়ান সাংবাদিক রমেন্দ্রলাল রায় এবং 'অমিত চট্টোপাধ্যায় স্মৃতি পুরস্কার'-এ সম্মানিত হন প্রতিভাবান অ্যাথলিট মোহর মুখোপাধ্যায়।
এর পাশাপাশি রাজ্যের বেশ কয়েকটা বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর সাংবাদিকতা ও গণঞ্জাপন বিভাগের প্রথম স্থানাধিকারীদেরকেও বিভিন্ন স্মৃতি পুরস্কারে ভূষিত করা হয়।

আনন্দঘণ মুহূর্তে মঞ্চে উপস্থিত ছিলেন 'ক্যালকাটা জার্নালিস্টস ক্লাব'-এর সভাপতি প্রান্তিক সেন, সহ সভাপতি পূর্ণেন্দু চক্রবর্তী ও নরেশ মণ্ডল, সাধারণ সম্পাদক ইমন কল্যাণ সেন, সহ সম্পাদক সঞ্জয় হাজরা ও অভিজিৎ ভট্টাচার্য এবং কোষাধ্যক্ষা সাধনা দাস বসু।


অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে সঙ্গীত পরিবেশন করেন এই সময়ের অন্যতম চর্চিত কণ্ঠসঙ্গীত শিল্পী সমদীপ্তা মুখার্জী। 
                                                   ছবি : মৃত্যুঞ্জয় রায় 




Comments