পেনশন বিতরণের জন্য রিজার্ভ ব্যাঙ্কের সবুজ সঙ্কেত পেল বন্ধন ব্যাঙ্ক


হীরক মুখোপাধ্যায়

কোলকাতা (৩০ আগস্ট '২৩):-  পেনশন বিতরণের জন্য রিজার্ভ ব্যাঙ্কের সবুজ সঙ্কেত পেল বন্ধন ব্যাঙ্ক লিমিটেড। এর ফলে এখন থেকে দেশের সাধারণ পেনশন ভোগী নাগরিকগণ 'বন্ধন ব্যাঙ্ক লিমিটেড' (Bandhan Bank Limited) থেকেও নিজেদের পেনশন (Pension) তুলতে পারবেন।

'বন্ধন ব্যাঙ্ক' এর গভর্নমেন্ট বিজনেস বিভাগের প্রধান দেবরাজ সাহা (Devraj Saha, Head, Department of Government Business, Bandhan Bank Limited) এই প্রসঙ্গে জানিয়েছেন, "পেনশন বিতরণের জন্য কেন্দ্রীয় অর্থমন্ত্রকের অধীন 'সেন্ট্রাল পেনশন অ্যাকাউন্টিং অফিস' (CPAO)- এর পক্ষ থেকে অনুমোদিত পেনশন বিতরণ ব্যাঙ্ক হিসাবে 'ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক' (RBI) দ্বারা নিযুক্ত হয়েছে 'বন্ধন ব্যাঙ্ক' ৷
পেনশন বিতরণ প্রক্রিয়া চালু করার জন্য শীঘ্রই সিপিএও (CPAO) অফিসের সাথে কাজ করা শুরু করবে 'বন্ধন ব্যাঙ্ক লিমিটেড'।"

বলে রাখা ভালো, এই অনুমোদনের ফলে 'বন্ধন ব্যাঙ্ক' কেন্দ্রীয় সরকারি কর্মচারী যাঁরা অসামরিক মন্ত্রক/বিভাগে (রেলওয়ে, পোস্ট এবং প্রতিরক্ষা ব্যতীত), দিল্লির জাতীয় রাজধানী অঞ্চল, বিধানসভা ছাড়া কেন্দ্রশাসিত অঞ্চল প্রশাসন, সুপ্রিম কোর্ট ও হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারকদের এবং সর্বভারতীয় পরিষেবা কর্মকর্তাদের পেনশন বিতরণ করার অধিকার পেতে চলেছে। এই প্রকল্পে প্রাক্তন সংসদ সদস্যদের পেনশন প্রদান এবং ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি / উপরাষ্ট্রপতিদের পেনশন এবং অন্যান্য সুযোগ-সুবিধা প্রদানও অন্তর্ভুক্ত রয়েছে।

Comments