পেন্টাথলন প্রতিযোগিতা ২০২৩ আয়োজন করতে চলেছে কোলকাতার সি এক্সপ্লোরার্স ইনস্টিটিউট


হীরক মুখোপাধ্যায়

কোলকাতা (২৮ জুলাই '২৩):- ভারতের বুকে প্রথমবার (First time in India) রোমাঞ্চকর জল ক্রীড়া (Adventures Aquatic Sports) রূপে 'পেন্টাথলন প্রতিযোগিতা ২০২৩' (Pentathlon Competition 2023) আয়োজন করতে চলেছে 'সি এক্সপ্লোরার্স ইনস্টিটিউট' (Sea Explorers' Institute)।
আগামী ৬ অক্টোবর থেকে ৩০ নভেম্বর (6th October to 30th November) ভারতের গোমুখ থেকে কোলকাতা (Gomukh to Kolkata) পর্যন্ত এই প্রতিযোগিতা চলবে।

আজ কোলকাতা প্রেস ক্লাবে এক সাংবাদিক সম্মেলন করে এই বিষয়ে তথ্য প্রদান করতে গিয়ে সংস্থার মুখ্য কার্যন্বয়ণ আধিকারিক তথা সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত কর্ণেল এ এস চ্যাটার্জি (Rtd. Col. A S Chatterjee, Chief Operating Officer, Sea Explorers' Institute) জানিয়েছেন, "ভারতের বুকে প্রথম পেন্টাথলন প্রতিযোগিতা আয়োজন করতে চলেছে 'সি এক্সপ্লোরার্স ইনস্টিটিউট'। আগামী ৬ অক্টোবর থেকে ৩০ নভেম্বরের মধ্যে চারটে ভাগে এই প্রতিযোগিতা চলবে।
প্রতিযোগিতার প্রথম ভাগে গোমুখ থেকে গঙ্গোত্রী ২২ কিলোমিটার রাস্তা ২ দিনে ট্রেকিং (2 days Trekking) করে পার করতে হবে প্রতিযোগীদের।
পরের ধাপে দেবপ্রয়াগ থেকে ঋষীকেশ ৭২ কিলোমিটার রাস্তা ২ দিনে রাফটিং (2 days Rafting) করে পেরিয়ে আসতে হবে প্রতিযোগীদের।
তৃতীয় চরণে ফারাক্কা থেকে বহরমপুর ১২০ কিলোমিটার রাস্তা ২ দিনে কায়াকিং (2 days Kayaking) করে এগিয়ে আসতে হবে প্রতিযোগীদের।
শেষ পর্যায়ে বহরমপুর থেকে কোলকাতা পর্যন্ত ৩২৫ কিলোমিটার দূরত্ব রোয়িং এবং সেইলিং (6 days Rowing & Sailing) করে প্রতিযোগিতা সমাপ্ত করতে হবে প্রতিযোগীদের।"

সাংবাদিক সম্মেলনে আরো জানানো হয়েছে, "২ জন নারী ও ৪৬ জন পুরুষ নিয়ে মোট ৪৮ জন প্রতিযোগী ১৫ দিন ব্যাপী এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে।
দলগত এই ক্রীড়া প্রতিযোগিতায় প্রথম স্থানাধিকারী দল পারিতোষিক রূপে পাবে ৫ লাখ টাকা, দ্বিতীয় স্থানাধিকারী দল পাবে ৩ লাখ টাকা এবং তৃতীয় স্থানাধিকারী দল পাবে ২ লাখ টাকা।"

Comments