স্বাস্থ্য পরিষেবার ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ নেহাতই প্রাথমিক পর্যায়ে রয়েছে : ডাঃ লাল্লু জোসেফ


হীরক মুখোপাধ্যায়

কোলকাতা (১৮ জুলাই '২৩):- "স্বাস্থ্য পরিষেবার বিবিধ ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ এই মুহূর্তে নেহাতই প্রাথমিক পর্যায়ে রয়েছে," বলে নিজস্ব মত প্রকাশ করেছেন 'সিএমসি ভেলোর'-এর কোয়ালিটি ম্যানেজার এবং 'সিএএইচও'-র জাতীয় মহামন্ত্রী ডাঃ লাল্লু জোসেফ (Dr. Lallu Joshef, Quality Manager, CMC Vellor & National General Secretary CAHO)।

কৃত্রিম বুদ্ধিমত্তা (Artificial Intelligence) সংক্ষেপে 'এআই' প্রশংসা দিবস উপলক্ষে, 'কনসোর্টিয়াম অফ অ্যাক্রিডিটেড হেলথকেয়ার অর্গানাইজেশনস' (CAHO) এবং ডজী (Dozee) আয়োজিত ভারতের প্রথম 'এআই'-ভিত্তিক যোগাযোগহীন 'রিমোট পেশেন্ট মনিটরিং' (RPM) এবং 'আর্লি ওয়ার্নিং সিস্টেম' (EWS), স্বাস্থ্যসেবা ইন্ডাস্ট্রির চিফ এক্সপেরিয়েন্স অফিসার (CXO)-দের জন্য আয়োজিত একটি গোলটেবিল বৈঠকে অংশগ্রহণ করে তিনি এই কথা বলেন।

ডাঃ জোসেফ তাঁর বক্তব্যে জানান, “কৃত্রিম বুদ্ধিমত্তা এখনও স্বাস্থ্যসেবায় গ্রহণের প্রাথমিক পর্যায়ে রয়েছে। তবে রোগীর বিবিধ পরীক্ষা ও শল্য চিকিৎসা সংক্রান্ত ফলাফল উন্নত করার ক্ষেত্রে এবং এই প্রয়োগকে শৈল্পিক স্তরে নিয়ে যাওয়ার এক অভূতপূর্ব সম্ভবনা এর মধ্যেই দেখা যাচ্ছে।
'এআই'-এর শক্তিকে কাজে লাগিয়ে এবং 'মেড-ইন-ইণ্ডিয়া' স্টার্ট-আপগুলিকে উৎসাহিত করার মাধ্যমে, স্বাস্থ্যসেবাকে একটি রোগী-কেন্দ্রিক, দক্ষ এবং ন্যায়সঙ্গত ব্যবস্থায় রূপান্তরিত করা যেতে পারে, যেখানে প্রত্যেক ব্যক্তি যথাযথভাবে যত্ন পাবে।"

অপরদিকে 'ডজী'-র প্রতিষ্ঠাতা সদস্য প্রীতিশ গুপ্ত (Pritish Gupta, Founder Member, Dozee) ও ডাঃ জোসেফ-এর সাথে তাল মিলিয়ে বলেছেন, “আজকের স্বাস্থ্য পরিষেবার পটভূমিতে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই)-র এককীকরণ শিল্পকে রূপান্তরিত করতে এবং রোগীর ফলাফল উন্নত করার অসাধারণ সম্ভাবনা রাখে।
কাজের চাপ কমাতে এবং স্বাস্থ্য পরিষেবার ক্ষেত্রে একটি নতুন যুগের সূচনা করতে আমরা 'এআই' এর শক্তিকে কাজে লাগাতেই পারি।"

বলে রাখা ভালো, আলোচনা চক্রে স্বাস্থ্য পরিষেবার সাথে যুক্ত বিভিন্ন হাসপাতালের অর্ধশতাধিক 'চিফ এক্সপেরিয়েন্স অফিসার' (50+ CXO) উপস্থিত ছিলেন।


Comments