৫৫ তম ব্যাঙ্ক জাতীয়করণ দিবস পালন করল এআইবিওসি-র পশ্চিমবঙ্গ প্রদেশ শাখা


হীরক মুখোপাধ্যায়

কোলকাতা (১৯ জুলাই '২৩):- আজ বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে ৫৫ তম ব্যাঙ্ক জাতীয়করণ দিবস (55th Bank Nationalisation Day) পালন করল 'অল ইণ্ডিয়া ব্যাঙ্ক অফিসার্স কনফেডারেশন' (All India Bank Officers' Confederation) সংক্ষেপে 'এআইবিওসি' (AIBOC)-র পশ্চিমবঙ্গ প্রদেশ শাখা (West Bengal State Unite)।

বিভিন্ন কার্যক্রমের প্রথম চরণ হিসেবে আজ অপরাহ্নে কোলকাতার প্রেস ক্লাব (Press Club Kolkata)-এ সাংবাদিকদের সাথে আলাপচারিতায় মিলিত হন সংগঠনের শীর্ষ কর্তাগণ।
সংক্ষিপ্ত সাংবাদিক সম্মেলন (Meet the Press)-এর মাধ্যমে সংগঠনের কর্মকর্তাগণ আজকের দিনের ঐতিহাসিক গুরুত্ব ও বর্তমানে রাজনৈতিক ও আর্থসামাজিক পরিমণ্ডলে এই দিনের ভূমিকার উপর আলোকপাত করেন।

বলে রাখা ভালো, বর্তমানে ভারত সরকারের বিবিধ কর্মকাণ্ড দেখে দেশবাসীর মনে ভয় দেখা দিয়েছে যে, যে কোনো প্রকারে জাতীয় ব্যাঙ্কগুলোকে বেসরকারীকরণের পথে এগোচ্ছে কেন্দ্রীয় সরকার।

বিভিন্ন ব্যাঙ্ক থেকে আগত আধিকারিকগণ আজ সংবাদমাধ্যমকে স্পষ্ট করে জানিয়েছেন, "গত চার বছর ধরে জাতীয় ব্যাঙ্কগুলো আর কেন্দ্রীয় সরকারের বোঝা নয় বরং মুনাফা উৎপাদনকারী সংস্থা হয়ে উঠেছে, তার পরেও বিভিন্ন ব্যাঙ্কগুলোকে একত্রীকরণ বেশ আতঙ্কজনক।"
'এআইবিওসি'-র তরফ থেকে অন্যতম শীর্ষ নেতৃত্ব সঞ্জয় দাস (Sanjoy Das) জানান,"দুই বা ততোধিক ব্যাঙ্কের একত্রীকরণই হল ব্যাঙ্ক বেসরকারীকরণের প্রথম সোপান।"
'এআইবিওসি'-র তরফ থেকে আজ জনসচেতনতার উদ্দেশ্যে জানানো হয়, "জাতীয় ব্যাঙ্কগুলো বেসরকারী হাতে চলে গেলে দেশের জনগণের সমস্যা বাড়বে ছাড়া কমবে না।"

সাংবাদিক সম্মেলনের পাশাপাশি 'এআইবিওসি'-র পশ্চিমবঙ্গ প্রদেশ শাখা আজ সন্ধ্যায় বেঙ্গল চেম্বার অব কমার্স-এর সামনে পথসভাও করে।







Comments