সামাজিক মাধ্যমগুলোকে নিয়ন্ত্রণের কথা ভাবছে বাংলাদেশ সরকার : ডঃ হাছান মাহমুদ


হীরক মুখোপাধ্যায়

কোলকাতা (২৭ জুলাই '২৩):- "ইউরোপ ও ভারতের পর এবার বাংলাদেশও ফেসবুক, ইউটিউব, ইনস্ট্রাগ্রাম সহ অন্য সামাজিক মাধ্যমগুলোকে নিয়ন্ত্রণ (Controll of Social Media)-এর কথা ভাবছে," বলে স্পষ্টভাবে জানালেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের তথ্য ও সংস্কৃতি মন্ত্রী ডঃ হাছান মাহমুদ (Dr. Hasan Mahmood, Minister, Department of Information & Culture, People Republic of Bangladeh)।

আজ কোলকাতা প্রেস ক্লাব (Press Club Kolkata)-এ বাংলাদেশের কোলকাতাস্থ উপ রাষ্ট্রদূত আন্দালিব ইলিয়াস (Andalib Elias, Deputy High Commissioner for the People's Republic of Bangladesh, Kolkata)-এর পাশে বসে সাংবাদিকদের সাথে কথাবার্তার সময় বাংলাদেশের তথ্য ও সংস্কৃতি মন্ত্রী জানান, "কিছু সময় সমাজমাধ্যমগুলোতে এমন সংবাদ ছড়িয়ে পড়ছে যা পুরোটাই ভুল বা মিথ্যা, কখনো অত্যন্ত কুরুচিপূর্ণ ও অমর্যাদাকর। এই বিষয়গুলোকে চলতে দেওয়া যায় না, সমাজমাধ্যম নিয়ন্ত্রণের বিষয়ে ইওরোপ ও ভারতের পর আমাদেরও এবার সদর্থক ভূমিকা নিতেই হবে।"

আজ ডঃ হাছান মাহমুদ সাংবাদিকদের সাথে কথোপকথনকালে জানান, "খেয়াল করে দেখবেন বাংলাদেশের জাতীয় নির্বাচন যত এগিয়ে আসবে, আমাদের বিরোধীশক্তি বাংলাদেশের বাইরে থেকে সামাজিকমাধ্যমগুলোকে হাতিয়ার করে দেশীয় ও বৈদেশিক স্তরের সামাজিক ও ধর্মীয় মণ্ডলকে অনৈতিকভাবে আন্দোলিত করার অপচেষ্টা আরো বেশি করে শুরু করবে ।
এর আগেও আমি কোথায় নমস্কার করছি এই সব নিয়েও অবাঞ্ছিত অপপ্রচার চালানো হয়েছিল, আমার ছবিতে টিপ/তিলক পড়িয়েও সমাজমাধ্যমগুলোতে ছড়িয়ে দেওয়া হয়েছিল।"

বাংলাদেশের তথ্য ও সংস্কৃতি মন্ত্রী ডঃ হাছান মাহমুদ-এর কথা থেকে একথা স্পষ্ট যে এবার বাংলাদেশ সরকারও সামাজিক মাধ্যম নিয়ন্ত্রণের দিকে এগবে।

বলে রাখা ভালো, এই মুহূর্তে সামাজিক মাধ্যমগুলো খুললেই দেখা যাচ্ছে বাংলাদেশে বসবাসকারী অনেকেই হিন্দু মহিলা বা দেবদেবীর ছবিতে কুরুচিপূর্ণ মন্তব্য করছেন, অনেক সময় অপরিণামদর্শী অনেক হিন্দু নরনারীও এই বাক বিতণ্ডায় অনাকাঙিক্ষতভাবে জড়িয়ে পড়ছেন।
এই অনভিপ্রেত ঘটনাগুলোকে এখনই কঠোর হাতে নিয়ন্ত্রণ না করলে ভবিষ্যতে সামাজিক, ধর্মীয় তথা রাজনৈতিক মহলকে যে জোরালো সমস্যার সম্মুখীন হতে হবে তা বলার অপেক্ষা রাখে না।

'৫ম বাংলাদেশ চলচ্চিত্র উৎসব, কলকাতা'-র আনুষ্ঠানিক উদ্বোধন উপলক্ষ্যে ডঃ হাছান মাহমুদ এই মুহূর্তে কোলকাতায় রয়েছেন। আজ অপরাহ্ন ৩ টের সময় কোলকাতার নন্দন প্রেক্ষাগৃহে তিনি চলচ্চিত্র উৎসব-এর সূচনা করবেন।

Comments