সমাজকে জোরালো ঝটকা দিতে মঞ্চস্থ হল আসছে ভাগাড়


হীরক মুখোপাধ্যায়

কোলকাতা (৩০ জুন '২৩):- নাট্যামোদী জনগণের মনোরঞ্জনের জন্য গতকাল সন্ধ্যায় 'কোলকাতা ক্রিয়েটিভ আর্ট পারফরমার্স' (Kolkata Creative Art Performers)-এর পরিবেশনায় 'গিরিশ মঞ্চ'-এ মঞ্চস্থ হল নতুন নাটক 'আসছে ভাগাড়' (Aasche Bhagad)।

মানব সভ্যতা আজ প্রায় ধ্বংসের মুখে। সমাজে 'বিশ্বাস' পদবী ধারি লাখো লোক ঘুরে বেরালেও মানুষের মন থেকে 'বিশ্বাস' আজ যেন সম্পূর্ণরূপে উবে গেছে। স্নেহ, মায়া, মমতা, ভালোবাসার মতো নান্দনিক তত্ত্বকে জলাঞ্জলি দিয়ে সমাজ আজ হয়ে উঠেছে অর্থলোলুপ, ভোগবাদী। কোনো এক আশ্চর্য ভোজবাজিতে বিশ্ব সংসারের মানুষ যেন নরমাংস লোলুপ হয়ে উঠেছে। চারদিকের অনাবশ্যক রক্তপাত থেকে বাতাসে যেন সবসময় ভেসে বেড়াচ্ছে এক আঁশটে গন্ধ। সমাজে নারীদের আজ কোনো সম্মানই আর অবশিষ্ট নেই। শিকারি পশুপাখির মতো অরক্ষিত নারীদেহে ঠোকর মারা নরাধমে ছেয়ে গেছে সংসার। এই সমাজে আজ সদ্য জন্মানো অনেক সন্তানের স্থান হয় শহরের নোংরা আবর্জনা ফেলার পাত্রে। পচা গলা শব আর ময়লার গন্ধে ছেয়ে যাচ্ছে সমাজ সংসার। যুব সমাজের মানসিকতায় ধরেছে মারাত্মক পচন রোগ। সাঙ্ঘাতিক এই পচন রোগ অজান্তেই দ্রুততার সাথে ধ্বংস করে চলেছে এই সমাজকে। সমাজ যেন ভাগাড়ের মধ্যে জন্মে ভাগাড়ে লালিত হয়ে ভাগাড়ের বুকেই বিনাশ পাচ্ছে। এর থেকে কী পরিত্রাণ মিলতে পারে না ?


'আসছে ভাগাড়' নাটকের মাধ্যমে এই রকম এক জটিল সামাজিক প্রশ্নের উত্তর খোঁজার চেষ্টা করেছেন এই নাটকের নির্দেশক কিংশুক বন্দ্যোপাধ্যায়। 

Comments