বিশ্ব পরিবেশ দিবসে ৩০০ চারাগাছ রোপন করল হাওড়ার ১১ নম্বর ওয়ার্ডের নাগরিক সমাজ


হীরক মুখোপাধ্যায় 

হাওড়া (৫ জুন '২৩):- রাজনৈতিক মদতপুষ্ট অসামাজিক ব্যক্তিদের যথেচ্ছ বৃক্ষছেদন ও জলাভূমি ভরাটের খেসারত দিতে গিয়ে সমগ্র পশ্চিমবঙ্গবাসীর এই মুহুর্তে যখন ত্রাহি ত্রাহি অবস্থা, ঠিক সেই সময় দাঁড়িয়ে 'একটি গাছ একটি প্রাণ' নামক বহুশ্রুত শব্দবন্ধকে সামনে রেখে হাওড়া পৌরনিগমের ১১ নম্বর ওয়ার্ডের অধিবাসীবৃন্দ ৩০০ চারাগাছ লাগিয়ে পালন করল 'বিশ্ব পরিবেশ দিবস' (World Environment Day)।

প্রসঙ্গত উল্লেখ্য, স্বাধীনতা প্রাপ্তির পর সমগ্র ভারতবর্ষে রাজনৈতিক কারণে সামাজিক দুর্বৃত্তায়নকে যতটা প্রাধান্য দেওয়া হয়েছে, ঠিক ততটাই অবজ্ঞা করা হয়েছে সবুজায়নকে। যার ফলশ্রুতিতে আজ দার্জিলিঙের কোল ঘেঁষা জলপাইগুড়িতেও ৪০ ডিগ্রি গরম অনুভূত হচ্ছে।

এইভাবে চলতে থাকলে সেইদিন হয়তো খুব বেশি দূরে নেই যেদিন প্রকৃতি নিজেই হয়তো রুদ্রমুর্তি ধারণ করে এই দেশের উপর প্রাকৃতিক প্রতিশোধ নেওয়ার পথ বেছে নিতে বাধ্য হয়।

আজকের এই উত্তপ্ত পরিবেশে দাঁড়িয়ে যে কথা না বললেই নয় তা হল, এই মুহুর্তে ভারতের রাজনৈতিক ব্যক্তিত্বরা সরলমতি শিশু ও কিশোর কিশোরীদের দিয়ে প্রতি বছর নিখরচায় বৃক্ষরোপণ করিয়ে নেওয়ার পর নির্দিষ্ট সময়ে বা তার অনেক আগেই ওই শিশু বা কিশোর কিশোরীদের কোনো না কোনো আত্মীয়স্বজনকে দিয়েই ওই গাছগুলোই আবার যথেচ্ছ ভাবে কাটিয়ে নেন।


Comments