ক্রিও বেলুন এবলেশন প্রযুক্তির সহায়তায় অ্যট্রিয়াল ফাইব্রিলেশন রোগীদের জীবন দান করছে অ্যাপোলো হসপিটালস চেন্নাই


হীরক মুখোপাধ্যায়

কোলকাতা (১৩ মে '২৩):- ক্রিও বেলুন এবলেশন (Cryo Ballon Ablation) প্রযুক্তির সহায়তায় জটিল ও অনিয়মিত হৃদস্পন্দন জনিত ব্যধি 'অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন' (Atrial Fibrillation) -কে নিরাময় করছে 'অ্যাপোলো হসপিটালস চেন্নাই' (Apollo Hospitals Chennai)।

হাসপাতাল সূত্রে জানা গেছে, চেন্নাইয়ের ৬৪ বছরের এক মহিলার দেহে প্রথম এই প্রযুক্তির সহায়তায় চিকিৎসা করা হয়, পরে আরো ১৫ জনের উপরেও সফল ভাবে এই প্রযুক্তি ব্যবহৃত হয়েছে।

আজ 'প্রেস ক্লাব কোলকাতা'-য় 'অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন' সম্পর্কিত এক সাংবাদিক সম্মেলনে অংশগ্রহণ করে এই সকল তথ্য উদ্ঘাটন করেন হাসপাতালের বরিষ্ঠ পরামর্শদাতা, কার্ডিওলজিস্ট এবং ইলেক্ট্রোফিজিওলজিস্ট ডাঃ এ এম কার্তিগেশন (Dr. A.M.Karthigesan, Senior Consultant, Cardiologist & Electrophysiologist, Apollo Hospitals Chennai) এবং হসপিটালের পূর্বাঞ্চলীয় স্বাস্থ্য পরিষেবার উপ মহা নির্দেশক ডাঃ নারায়ণ মিত্র (Dr. Narayan Mitra, DGM, Healthcare, Eastern Region, Apollo Hospitals Chennai)।

আজ প্রেস ক্লাবে হসপিটালের পক্ষ থেকে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে অংশগ্রহণ করে এই প্রযুক্তির কার্যাবলী ব্যাখ্যা করতে গিয়ে ডাঃ এ এম কার্তিগেশন বলেন, "ক্রিও বেলুন এবলেশন এএফ-এর জন্য একটা নতুন ইন্টারভেনশনাল পদ্ধতি যা ফুসফুসের শিরাগুলির মধ্যে এ্যাট্রিয়ার থেকে যে অস্বাভাবিক বৈদ্যুতিক সংকেতগুলি সৃষ্টি হবে তা নিয়ন্ত্রণ করে। একটা ইনফ্ল্যাটেবল বেলুন টিস্যু থেকে তাপ অপসারণ করবে এবং স্কার টিস্যু একটা বৃত্ত তৈরি করে অবাঞ্ছিত বৈদ্যুতিক সংকেত নিষ্ক্রিয় (ফুসফুসের শিরাগুলির চারপাশে একটি ক্ষত হিসাবে পরিচিত) করবে। 

বাম অ্যাট্রিউম (উপরের চেম্বারের) অ্যাক্সেস করতে ক্যাথিটারটাকে সন্নিবেশ করে বেলুনটা ফুসফুসের শিরার আভ্যন্তরীণ পথ খোলার মূহুর্ত পর্যন্ত প্রতিস্থাপন করে রাখতে হয়।"

তিনি আরো বলেন "ক্রিও বেলুন পদ্ধতির সহায়তা নিয়ে চিকিৎসা বিজ্ঞানে সর্বোত্তম জীবনদায়ী এক সমাধান বিশেষ। এই পদ্ধতি অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন রোগীদের মধ্যে হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি হ্রাস করবে।"

Comments