মুক্তি পেল স্বল্প দৈর্ঘ্যের চলচ্চিত্র জলতরঙ্গ জীবন


হীরক মুখোপাধ্যায় 

কোলকাতা (২৮ মে '২৩):- মুক্তি পেল রীণা দাঁ এবং রীতা ঘোষ প্রযোজিত (Produced by : Reena Daw & Rita Ghosh), রেওয়া ফিল্ম নিবেদিত (Presented by : Rewa Film) এবং নির্মাল্য বিশ্বাস নির্দেশিত (Directed by : Nirmalya Biswas) স্বল্প দৈর্ঘ্যের চলচ্চিত্র (Short Film) 'জলতরঙ্গ জীবন' (Jaltaranga Jiwan)।

আজ কোলকাতা প্রেস ক্লাবে এক সংক্ষিপ্ত অনুষ্ঠানের মাধ্যমে মুক্তি পেল 'জলতরঙ্গ জীবন'।
কাহিনীকার রীতা ঘোষ (Story : Rita Ghosh)-এর কাহিনী অবলম্বনে নির্মিত হয়েছে ২৫ মিনিটের চলচ্চিত্র 'জলতরঙ্গ জীবন'।

'জলতরঙ্গ জীবন'-এর ব্রসিওর এবং চলচ্চিত্র মুক্তি পাওয়ার পর সাংবাদিকদের সাথে এই কাহিনীচিত্রের বিষয় সম্পর্কে কথা বলতে গিয়ে এই কাহিনীচিত্রের কাহিনীকার ও যুগ্ম প্রযোজক রীতা ঘোষ জানান, "৩০ বছর বাদে ঘটনাচক্রে একদিন চার বান্ধবী মিলিত হন এক বান্ধবীর বাড়িতে। সুখ দুঃখের কথা বলতে বলতে ও শুনতে শুনতে কেটে যেতে থাকে সময়। দীর্ঘদিন বাদে দেখা হওয়া চার বান্ধবী যখন তাঁদের জীবন যন্ত্রণার কথা একে অপরকে জানতে থাকে তখন দেখা যায় এক বান্ধবী সব সময়ই সবাইকে ইতিবাচক চিন্তা করার পরামর্শ দিয়ে চলেছে।
চার বান্ধবীর কথোপকথনের শেষ পর্যায়ে যাঁর বাড়িতে পুনর্মিলনের আসর বসেছিল সেই বান্ধবীর স্বামীর কাছে একটা ফোন আসে, যা থেকে জানা যায়, সবাইকে শুভ চিন্তা করতে বলা বান্ধবী নিজেই এক মারণ রোগে আক্রান্ত। কিছুক্ষণের জন্য তাল কেটে যায় পাঁচ বান্ধবীর পুনর্মিলন তিথির।"

কাহিনীকার তথা যুগ্ম প্রযোজক যখন এই স্বল্পকালীন সময়ের কাহিনীচিত্রের বিষয় সম্পর্কে সংবাদমাধ্যমকে তথ্য প্রদান করেছেন, তখন এই কাহিনীচিত্রের নির্দেশক নির্মাল্য বিশ্বাস জানিয়েছেন, "কমবেশি ৬০ হাজার টাকা খরচ করে স্বল্প দৈর্ঘ্যের চলচ্চিত্র 'জলতরঙ্গ জীবন'-এর দৃশ্যগ্রহণ করা হয়েছে নিউটাউনে।"

বলে রাখা ভালো, এই কাহিনীচিত্রের কাহিনীকার রীতা ঘোষ-এর কাহিনী অবলম্বনে নির্মাল্য বিশ্বাস আগে নির্মাণ করেছিলেন আর এক স্বল্প দৈর্ঘ্যের চলচ্চিত্র 'হলুদ বসন্ত'। ওই চলচ্চিত্র কাহিনীকার এবং নির্দেশক দুজনকেই সমাজে স্বীকৃতি পেতে যথেষ্ট সহযোগিতা করেছিল।

Comments