গত বছরের তুলনায় ২০২৫ এ ভারতে ক্যানসার রোগীর সংখ্যা বাড়তে পারে ১২. ৮ শতাংশ


হীরক মুখোপাধ্যায় 

কোলকাতা (১৯ মে '২৩):- গত বছরের তুলনায় ২০২৫ এ ভারতে ক্যানসার রোগীর সংখ্যা ১২.৮ শতাংশ বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করছে 'মণিপাল হসপিটালস' (Manipal Hospitals)-এর ক্যানসার বিভাগ 'মণিপাল কমপ্রিহেনসিভ ক্যানসার সেন্টার' (Manipal Comprehensive Cancer Centre)।
আজ কোলকাতা প্রেস ক্লাব (Press Club Kolkata)-এ এক সাংবাদিক সম্মেলন করে এই তথ্য পরিবেশন করেছে 'মণিপাল হসপিটালস' কর্তৃপক্ষ।

আজ সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে 'মণিপাল কমপ্রিহেনসিভ ক্যানসার সেন্টার'-এর সার্জিক্যাল ওঙ্কোলজি বিভাগের পরামর্শক ডাঃ হেমন্ত জি এন (Dr. Hemant G N, Consultant, Surgical Oncology, Manipal Comprehensive Cancer Centre), রোবটিক সার্জারি বিভাগের পরামর্শক ডাঃ মোহাম্মদ বশিরুদ্দিন ইনামদার (Dr. Md. Basheeruddin Inamdar, Consultant, Surgical Oncologisy & Robotic Surgery, Manipal Comprehensive Cancer Centre) এবং গায়নাকোলজিক ওঙ্কোলজি বিভাগের সহযোগী পরামর্শক ডাঃ প্রতিমা রাজ (Dr. Pratima Raj, Associate Consultant, Gynaecologic Oncology, Manipal Comprehensive Cancer Centre) একদিকে ক্যানসারের ভয়াবহতা ও অন্যদিকে ক্যানসার রোগীদের শনাক্তকরণ ও রোগীদের চিকিৎসার ক্ষেত্রে 'মণিপাল হসপিটালস'-এর অগ্রগতির কথা তুলে ধরেন।

'মণিপাল হসপিটালস'-এর চিকিৎসকদের তথ্য অনুযায়ী, "এই মুহুর্তে ভারতে প্রতি ৯ জনের মধ্যে ১ জন ক্যানসার পীড়িত।
২০২০ সালে পশ্চিমবঙ্গে ৫৩ হাজার ৭৫৮ জন পুরুষ এবং ৫৪ হাজার ৬৩৬ জন নারী ক্যানসার রোগে আক্রান্ত হয়েছিলেন।
২০২২ সালে ভারতে ১৪ লাখ ৬১ হাজার ৪২৭ জন নরনারী ক্যানসার সনাক্তকরণ হয়েছে।
ক্যানসার পীড়িত রোগীদের মধ্যে মৃত্যু হার সবচেয়ে বেশি নথিভুক্ত হয়েছে ফুসফুস ক্যানসার, স্তন ক্যানসার ও জরায়ু মুখের ক্যানসারের ক্ষেত্রে।
আশঙ্কা করা হচ্ছে আগামী ২০২৫ সালে পশ্চিমবঙ্গে ৬০ হাজার ১৬৯ জন পুরুষ এবং ৬১ হাজার ৪৭০জন মহিলা ক্যানসারে আক্রান্ত হতে পারেন।"

Comments