ধীরে ধীরে পশ্চিমবঙ্গের ধর্মীয় মানচিত্রে স্থান করে নিচ্ছে তারাপীঠের ত্রিনয়নী আশ্রম


এম রাজশেখর 

বীরভূম (২৪ এপ্রিল '২৩):- আপন মহিমায় ধীরে ধীরে পশ্চিমবঙ্গের ধর্মীয় মানচিত্রে স্থান করে নিচ্ছে তারাপীঠের 'ত্রিনয়নী আশ্রম' (Trinayani Ashram, Tarapeeth)।

২৬ বছর আগে বীরভূম জেলার 'তারাপীঠ' সংলগ্ন এলাকায় শ্যাম, শ্যামা ও মনসা-র মূর্তি সহ 'ত্রিনয়নী আশ্রম' প্রতিষ্ঠা করেন মাতৃসাধক শিশিরকুমার শর্মা (Shishir Kumar Sharma, Founder, Trinayani Ashram)।

শিশিরকুমার শর্মা-র লীলা অবসানের পর বর্তমানে 'ত্রিনয়নী আশ্রম'-এর দেখভাল করছেন শিশিরকুমার শর্মা-র দুই ভ্রাতুষ্পুত্র রুদ্রনারায়ণ শর্মা ও উদিতনারায়ণ শর্মা।

কথিত আছে, এই আশ্রমে এসে দেবদেবীর বিগ্রহের সামনে ভক্তরা শুদ্ধ অন্তঃকরণে কিছু মানত করলে ভগবান অচিরেই তা পূরণ করে দেন। আর ঠিক সেই কারণেই, প্রতি বছর 'ত্রিনয়নী আশ্রম'-এ জনসমাগম উত্তরোত্তর বেড়েই চলেছে।

গত ৮ বৈশাখ ইংরেজি ২২ এপ্রিল অক্ষয় তৃতীয়ার পুণ্য তিথিতে 'ত্রিনয়নী আশ্রম'-এর ২৬ তম প্রতিষ্ঠাবার্ষিকী ও মাতৃসাধক শিশিরকুমার শর্মা-র বাৎসরিক অনুষ্ঠান উপলক্ষ্যে আশ্রমে উপস্থিত হয়েছিলেন সুপ্রিম কোর্টের বিচারপতি অশোক দাস সহ সুপ্রিম কোর্টের আইনজীবী অনিন্দিতা রায় চৌধুরী, ডঃ অদৃশ আগরওয়াল এবং জয়দীপ মুখার্জি সহ একাধিক বরেণ্য ব্যক্তি।

অনুষ্ঠান উপলক্ষ্যে সাজিয়ে তোলা হয়েছিল 'ত্রিনয়নী  আশ্রম', দেশের বিভিন্ন প্রান্ত থেকে সমবেত হয়েছিল ধর্মভীরু ভক্তবৃন্দ।

Comments