মুক্তির প্রহর গুনছে স্বল্প দৈর্ঘ্যের চলচ্চিত্র জাগ্রতা


হীরক মুখোপাধ্যায় 

কোলকাতা (১৭ এপ্রিল '২৩):- মুক্তির প্রহর গুনছে 'কবিতার কক্ষপথ সাহিত্য পত্রিকা' এবং তাপস রায়-এর যৌথ প্রযোজনা (Produced by : Kobitar Kokshapath & Tapash Roy)-য় প্রযোজিত এবং জয়দীপ রাউত নির্দেশিত (Directed by : Joydeep Routh) আধঘণ্টার স্বল্পমেয়াদি বাংলা চলচ্চিত্র (Bengali Short Film) 'জাগ্রতা' (Jagrota)।


চলচ্চিত্র পরিচালক নিজে জানিয়েছেন, "বলাইচাঁদ মুখোপাধ্যায় ওরফে বনফুল বিরচিত 'জাগ্রত দেবতা' কাহিনী অবলম্বনে (Original Story : Balai Chand Mukhopadhyay @ Bonophul) নির্মিত হয়েছে স্বল্প দৈর্ঘ্যের চলচ্চিত্র 'জাগ্রতা'।"

গতকাল সন্ধ্যায় রাজারহাট নিউটাউন এলাকার এক স্থানে টলিউড ফিল্ম ইণ্ডাস্ট্রীর অন্যতম চেনা মুখ রজতাভ দত্ত (Rajatava Dutta, Actor) ও 'দাঁড়কাক' খ্যাত চিত্রকর শুভাপ্রসন্ন ভট্টাচার্য (Shuvaprasanna Bhattacharyay, Painter)-র উপস্থিতিতে প্রদর্শিত হল 'জাগ্রতা' প্রিমিয়র শো (Premier Show)।

প্রযোজনা সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, 'জাগ্রতা'-র বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রজতাভ দত্ত, অনুজয় চ্যাটার্জি, নিশাদ ফারহান সহ অন্যান্যরা। 

'জাগ্রতা'-র প্রিমিয়ার শো উপলক্ষ্যে উপস্থিত ছিলেন অভিনেতা রজতাভ দত্ত, নবাগতা নিশাদ ফারহান, অনুজয় চট্টোপাধ্যায়, 'কবিতার কক্ষপথ সাহিত্য পত্রিকা'-র সাধারণ সম্পাদক উজ্জ্বল চৌধুরী, সম্পাদিকা শ্রীমতী সুপর্ণা চক্রবর্তী, সভাপতি শ্রীমতী মৈত্রেয়ী চক্রবর্তী, সহ সভাপতি পঙ্কজ দত্ত, সহ সম্পাদক বিমান বিশ্বাস, তাপস রায় এবং কবিতার কক্ষপথ সাহিত্য পত্রিকার পরিচালক মন্ডলী ও অনেক সাহিত্য ও সিনেমা প্রেমী গন্যমান্য ব্যক্তিবর্গ।

প্রিমিয়ার শো দেখতে দেখতে বারবারই মনে হচ্ছিল, চলচ্চিত্র পরিচালক জয়দীপ রাউতের কন্যা গুঞ্জা (Gunja)-র সামান্য একঝলক অভিনয় ছাড়া স্বল্প দৈর্ঘ্যের এই চলচ্চিত্রে প্রশংসা করার মতো কিছুই নেই।
বলাইচাঁদ মুখোপাধ্যায় ওরফে বনফুলের মূল কাহিনী 'জাগ্রত দেবতা' যেখানে আবর্তিত হয়েছে শিব-কে কেন্দ্র করে, সেখানে জয়দীপ রাউত নির্মিত 'জাগ্রতা' নির্মিত হয়েছে কালী-কে ঘিরে।
মূল কাহিনীতে যেখানে মাত্র তিনটে চরিত্র রয়েছে সেখানে জয়দীপ রাউত নিজে সংবাদমাধ্যমকে জানিয়েছেন, "জাগ্রতা'-য় ১৮ টা চরিত্র রয়েছে।"
সব থেকে বড়ো কথা, মূল কাহিনীতে যেখানে গ্রামের এক প্রবীণ নাগরিকের পাগল হয়ে যাওয়ার কথা উল্লেখ আছে, সেখানে সৃজনশীলতার নামে কালজয়ী লেখকের রচনার উপর অনাকাঙিক্ষত কলম চালিয়ে পূজারী পুরোহিতকে পাগল বানিয়ে নিজের ও প্রযোজক বৃন্দের সুনাম ও যশ ধ্বংস করেছেন চলচ্চিত্র পরিচালক।

চলচ্চিত্র পরিচালক নিজের কাজের ক্ষেত্রে ষোলোআনা স্বাধীনতা ও স্বতন্ত্রতা চাইলেও চলচ্চিত্রের সৃজনশীলতার নামে মূল কাহিনীকারের স্বাধীনতা হরণ তথা তাঁর স্বতন্ত্রতাকে সামান্যতম মান্যতা দিতেও অপারগতা দেখিয়েছেন স্বল্প দৈর্ঘ্যের এই চলচ্চিত্রে।

সংবাদ মাধ্যমের উদ্দেশ্যে জারি করা এক লিখিত প্রেস বিবৃতিতে স্বল্প দৈর্ঘ্যের চলচ্চিত্রের পরিচালক জয়দীপ রাউত জানিয়েছেন," 'জাগ্রতা'-র প্রযোজকরা সম্পূর্ণ স্বাধীন ও স্বতন্ত্র কাজের যে সুযোগ, সংস্কৃতি ও বাতাবরণ তৈরী করেছেন তা সত্যিই বিরল এবং এটা যে কোন স্রষ্টার সবচেয়ে বড় কাম্য শর্ত। এই ভাবে এগোলে নিঃসন্দেহে ভবিষ্যতে আরো অনেক ভাল কাজ করতে পারবে প্রয়োজনা সংস্থা।" 

Comments