দুই বাংলার বাউল শিল্পীদের নিয়ে নববর্ষষে পয়লা বৈঠক করতে চলেছে ৯৩.৫ রেড এফ এম


হীরক মুখোপাধ্যায় 

কোলকাতা (১১ এপ্রিল '২৩):- 'পয়লা বৈশাখ'-কে স্মরণে রেখে এপার ওপার দুই বাংলার বাউল শিল্পীদের (Baul Artists) নিয়ে বাংলা বছরের 'পয়লা বৈঠক' (Poila Baithak) করতে চলেছে '৯৩.৫ রেড এফ এম' (93.5 RED FM)।

'৯৩. ৫ রেড এফ এম' এবং 'ম্যাজিক এফ এম'-এর নির্দেশক এবং মুখ্য কার্যনির্বাহী আধিকারিক নিশা নারায়ণা (Nisha Narayana, Director & COO, 93.5 RED FM & Magic FM) আজ এক লিখিত প্রেস বিবৃতিতে জানিয়েছেন, "বাংলা নববর্ষ গুরুদেব রবীন্দ্রনাথ-কে ছাড়া ভাবা যায় না। এই বছর ২২ এপ্রিল 'ইস্টার্ন জোনাল কালচারাল সেন্টার' (Eastern Zonal Cultural Centre) সংক্ষেপে ইজেডসিসি (EZCC)-তে আমরা 'চতুর্থ পয়লা বৈঠক' (4th edition of Poila Baithak) আয়োজন করতে চলেছি। এবারের অনুষ্ঠানের মূল আকর্ষণ বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের বাউল শিল্পীদের সাথে বৈঠকী আড্ডা ও বাউল গান।"

বলে রাখা ভালো, রবীন্দ্রনাথ তাঁর জীবদ্দশায় বাউল ও বাউল সঙ্গীত উপর মারাত্মক ভাবে আকর্ষিত হয়েছিলেন। সমগ্র রবীন্দ্র সঙ্গীতের মধ্যে 'ভেঙে মোর ঘরের চাবি', আমি কান পেতে রই', প্রাণ চায় চক্ষু না চায়, মেঘের কোলে রোদ হেসেছে'-র মতো কমবেশি ২০০ রবীন্দ্র সঙ্গীত রয়েছে যা বাউল আঙ্গিকে রচিত ও সুরারোপিত।

'৯৩.৫ রেড এফ এম'-এর পক্ষ থেকে জানানো হয়েছে, "সমগ্র অনুষ্ঠান সঞ্চালনা করবেন রেডিও জকি নীলম (RJ Nilam) এবং নীল (RJ Niel)।"

Comments