মহিলাদের ক্ষমতায়নের লক্ষ্যে কাজ করছে রাজ্য প্রশাসন : বীণা মণ্ডল


হীরক মুখোপাধ্যায় 

বারাসাত (২৮ এপ্রিল '২৩):- "মহিলাদের ক্ষমতায়নের লক্ষ্যে দৃপ্ত ভঙ্গিতে কাজ করছে রাজ্য প্রশাসন," বলে মনে করেন উত্তর ২৪ পরগনা জেলা পরিষদের সভাধিনেত্রী বীণা মণ্ডল। আজ উত্তর ২৪ পরগনার জেলা সদর বারাসাতে আয়োজিত এক সরকারি অনুষ্ঠানে উপস্থিত থেকে নিজের বক্তব্য পেশ করতে গিয়ে সভাধিনেত্রী এই কথা জানান।

গতকাল রাজ্য পর্যায়ে 'আনন্দধারা' (Ananadadhara)-র অনুষ্ঠান হয়ে যাওয়ার পর আজ উত্তর ২৪ পরগনার জেলা সদর বারাসাতের রবীন্দ্র ভবণ (Rabindra Bhawan, Barasat, North 24 Parganas)-এ হয়ে গেল ২০২২-২৩ অর্থবর্ষের জন্য জেলা পর্যায়ের সম্মান জ্ঞাপন অনুষ্ঠান (District Level Felicitation Programme)।

রাজ্য আধিকারিক, জেলাশাসক, মহকুমাশাসক (সদর) এবং জেলা গ্রামোন্নয়ন বিভাগের প্রকল্প অধিকর্তাকে সাথে নিয়ে মঙ্গল দীপ প্রজ্জ্বলন করে অনুষ্ঠানের শুভারম্ভ করেন উত্তর ২৪ পরগনা জেলা পরিষদের সভাধিনেত্রী বীণা মণ্ডল।

পরে নিজের বক্তব্য রাখতে গিয়ে উত্তর ২৪ পরগনা জেলা পরিষদের সভাধিনেত্রী বীণা মণ্ডল (Bina Mondal, Sabhadhinetri, Zilla Parishad, North 24 Parganas) জানান, "মহিলাদের ক্ষমতায়ন করাই বর্তমান রাজ্য সরকারের অন্যতম প্রধান উদ্দেশ্য। এই লক্ষ্যে কাজ করেই আজ সফল হয়েছে উত্তর ২৪ পরগনা জেলা প্রশাসন।"

প্রসঙ্গত উল্লেখ্য, দল গঠনের ক্ষেত্রে রাজ্য স্তরে দ্বিতীয় হয়েছে উত্তর ২৪ জেলা, এর পাশাপাশি ধান সংগ্রহের ক্ষেত্রেও বিশেষ অবদান রাখার জন্য রাজ্য স্তরে পুরস্কৃত হয়েছে উত্তর ২৪ পরগনা জেলা প্রশাসন।

যাঁদের অনলস নিষ্ঠা ও শ্রমের পরাকাষ্ঠা রূপে উত্তর ২৪ পরগনা রাজ্য স্তরে পুরস্কৃত হয়েছে সেই সকল ব্যক্তি, গোষ্ঠী বা সমাজের মধ্যে থেকে আজ ৬১ জনকে সম্মানিত করা হয়।

অনুষ্ঠান মঞ্চে দাঁড়িয়ে জেলাশাসক শারদকুমার দ্বিবেদী (Sharad Kumar Dwibedi, District Magistrate & District Collector, North 24 Parganas) জানান, "২০২১-২২ অর্থবর্ষে যেখানে উত্তর ২৪ পরগনায় মহিলাদের মাত্র ৫ হাজার স্ব সহায়ক গোষ্ঠী (Self Help Group) ছিল, সেটাই গত অর্থবর্ষে বেড়ে হয়েছে ১৫ হাজার।"

জেলা গ্রামোন্নয়ন বিভাগ থেকে জানানো হয়েছে, "বর্তমান অর্থবর্ষে ১৪,৫০০ স্ব সহায়ক গোষ্ঠী নির্মাণ- এর লক্ষ্যমাত্রাকে শিরোধার্য করে কাজ করবে জেলা পরিষদের প্রকল্প অধিকর্তার কার্যালয়।"

Comments