প্রতিযোগিতার শেষে প্রকাশ্যে এল গানের ভিতর দিয়ে-র বিজয়ীদের নাম


হীরক মুখোপাধ্যায়

কোলকাতা (২২ এপ্রিল '২৩):- গতকাল দিনভর টানটান করা প্রতিযোগিতার শেষে ঘোষিত হল 'গানের ভিতর দিয়ে' (Ganer Bhitar Diye)-র বিজয়ীদের নাম।

জেনে রাখা দরকার, 'নব রবি কিরণ' (Naba Rabi Kiran) এবং 'নব নালন্দা সঙ্গীত শিক্ষায়াতন' (Naba Nalanda Sangeet Shikhayatan) পরিচালিত সারা বাংলা দ্বিতীয় বর্ষের রবীন্দ্রসঙ্গীত প্রতিযোগিতার (2nd Edition of All Bengal Rabindra Sangeet Competition) পোশাকি নাম ছিল 'গানের ভিতর দিয়ে'।

তিনটে বিভাগ 'উন্মেষ' (১০ - ১৪ বছর), 'বিকাশ' (১৫ - ১৮ বছর) এবং 'ঐশ্বর্য্য' (১৮ বছর ও তদুর্ধ) থেকে প্রতিযোগিতার বিভিন্ন ধাপ উতরে আসা ৪০ জন প্রতিযোগী ও প্রতিযোগিনীদের নিয়ে গতকাল কোলকাতার 'অহীন্দ্র মঞ্চ' (Ahindra Manch, Kolkata)-এ হয়ে গেল প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব।

বিচারক মণ্ডলীর সিদ্ধান্ত অনুযায়ী এই বছর 'উন্মেষ' বিভাগে প্রথম হয়েছেন শ্রীপর্ণিকা মিশ্র,
দ্বিতীয় হয়েছেন অভিরূপ মাইতি এবং তৃতীয় হয়েছেন আপ্তদূতী দাশগুপ্ত।

'বিকাশ' বিভাগে প্রথম হয়েছেন সুলগ্না গোস্বামী, দ্বিতীয় হয়েছেন সত্যজিৎ দেবরায় এবং তৃতীয় হয়েছেন স্বস্তিকা পণ্ডিত।

'ঐশ্বর্য্য' বিভাগে প্রথম স্থান অধিকার করেছেন প্রীতম চক্রবর্তী, দ্বিতীয় স্থান অধিকার করেছেন ধ্রুবজ্যোতি সিনহা এবং তৃতীয় স্থান অধিকার করেছেন শ্রেয়া চক্রবর্তী।

পুরস্কার রূপে প্রত্যেক বিভাগের প্রথম স্থানাধিকারী পেয়েছেন ১২ হাজার টাকা, দ্বিতীয় স্থানাধিকারী পেয়েছেন ৮ হাজার টাকা এবং তৃতীয় স্থানাধিকারী পেয়েছেন ৫ হাজার টাকা।

এর পাশাপাশি প্রত্যেক স্থানাধিকারী 'নব নালন্দা'-র রবীন্দ্রস্মরণ অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশনের সুযোগও পাবেন।
প্রতিযোগিতায় বিজয়ীদের জন্য আরো রয়েছে 'নব রবি কিরণ' ইউটিউব চ্যানেলে একটা করে মিউজিক ভিডিও করার চুক্তি এবং নগদ পুরস্কার।

প্রথাগত ভাবে পুরস্কৃতের নামের তালিকা এখানে শেষ হলেও প্রতিযোগিতার অঙ্গ হিসেবে 'ভারতী মিত্র স্মৃতি পুরস্কার' রূপে এই বছর 'সুরের সাথী' সম্মান পেয়েছেন 'উন্মেষ' থেকে তন্বী মুখার্জি, 'বিকাশ' থেকে রীতিকা চ্যাটার্জি এবং 'ঐশ্বর্য্য' থেকে জ্যোতির্ময় সেন।

বলে রাখা ভালো, এই বছর প্রতিযোগিতার চূড়ান্ত পর্যায়ে বিচারকের আসনে ছিলেন জয়তী চক্রবর্তী, মনোজ মুরলী নায়ার, অপালা বসু, অলক রায়চৌধুরী, প্রবুদ্ধ রাহা, শমীক পাল, অদিতি গুপ্তর মতো প্রথিতযশা সঙ্গীতশিল্পীগণ।

এই প্রতিযোগিতার প্রথম ধাপ অর্থাৎ প্রাক-প্রাথমিক পর্যায় অনুষ্ঠিত হয়েছিল অনলাইনে, দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হয়েছিল অফলাইনে কোলকাতা ও শান্তিনিকেতনে এবং সেমিফাইনাল ও গতকালের চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয় কোলকাতায়।

Comments