সবুজ পতাকা নাড়িয়ে বিএলএসএস ওয়াগন (স্পাইন কারস)-এর যাত্রা শুরুর সঙ্কেত দিল বিসিএল


হীরক মুখোপাধ্যায় 

কোলকাতা (৭ মার্চ '২৩):- গত রবিবার অর্থাৎ ৫ মার্চ ফিতে কেটে ও সবুজ পতাকা নাড়িয়ে বিএলএসএস ওয়াগন (স্পাইন কারস) [BLSS Wagons (Spine Cars)]-এর প্রথম যান (First Rake)-এর যাত্রা শুরুর সঙ্কেত দিল 'ব্রেথওয়েট অ্যাণ্ড কোং লিমিটেড' (Braithwaite & Co. Ltd.) সংক্ষেপে 'বিসিএল' (BCL)।


'বিসিএল'-এর তরফ থেকে জানানো হয়েছে, "কোলকাতার ক্লাইভ কাজ করার জন্য বিএলএসএস ওয়াগন (স্পাইন কারস)-এর নকশা, উন্নয়ন ও নির্মাণ করা হয়েছে।"


'বিএলএসএস ওয়াগন (স্পাইন কারস)'-এর যাত্রারম্ভের সূচনা মুহুর্তে অনুষ্ঠান স্থলে উপস্থিত ছিলেন পিপাভাভ রেলওয়ে কর্পোরেশন লিমিটেড সংক্ষেপে 'পিআরসিএল' -এর ব্যাবস্থাপক নির্দেশক সঞ্জীব গর্গ (Sanjiv Garg, MD, Pipavav Railway Corporation Ltd.), জিএটিএক্স ইণ্ডিয়া প্রাইভেট লিমিটেড-এর অধ্যক্ষ ও ব্যাবস্থাপক নির্দেশক সৌরভ সুদ (Saurav Sood, President & MD, GATX India Pvt. Ltd.), এ পি মোল্লার -মায়ের্স্ক লাইন ইণ্ডিয়া প্রাইভেট লিমিটেড-এর দক্ষিণ এশিয়ার ভূতল পরিবহন ও ট্রাকিঃ বিভাগের প্রধান জিতেন্দ্র কাপুর (Jitendra Kapoor, Head Surface Transport and Trucking-South Asia, A P Moller-Maersk Line India Pvt. Ltd.), ব্রেথওয়েট অ্যাণ্ড কোং লিমিটেড-এর মুখ্য ব্যাবস্থাপক নির্দেশক যতীশ কুমার (Yatish Kumar, CMD, Braithwaite & Co. Ltd.), পিপাভাভ রেলওয়ে কর্পোরেশন লিমিটেড উপদেষ্টা (লজিস্টিক) রাজীবকুমার কোছার [Rajiv Kumar Kochhar, Advisor (Logistics)-PRCL], জিএটিএক্স ইণ্ডিয়া প্রাইভেট লিমিটেড-এর বরিষ্ঠ সহাধ্যক্ষ এবং সিওও নীতিন কুলশ্রেষ্ঠ (Nitin Kulshrestha, Sr. Vice President & Chief Operating Officer, GATX India Pvt. Ltd.), সহ বিসিএল-এর পরিচালক (উৎপাদন) সেলিম জি পুরুষোথামন [Salim G Purushothaman, Director (Production)-BCL], বিসিএল-এর পরিচালক অর্থ কল্যাণকুমার কোয়ারী [Kalyan Kumar Coari, Director (Finance) BCL] সহ সংস্থার একাধিক শীর্ষ পদাধিকারীগণ।


'বিসিএল'-এর তরফ থেকে জানানো হয়েছে, "নতুন বিএলএসএস ওয়াগন (স্পাইন কারস) হল বিশেষায়িত টোয়েন্টি ফাইভ টন এক্সেল লোড ফ্ল্যাট গাড়ি যা বিশেষভাবে ইন্টারমডাল কন্টেইনার এবং ট্রেলার বহন করার জন্য ডিজাইন করা হয়েছে। এগুলি সমস্ত ধরণের পাত্র বহন করার জন্য অপ্টিমাইজ করা হয়েছে তাই পরিবহনের জন্য এই ওয়াগন আরও নমনীয়তা নিয়ে এসেছে। 


বিএলএসএস ওয়াগনের নকশা হালকা ও মজবুত হওয়ার জন্য রেকের বহন ক্ষমতা ৭.৪ শতাংশ বৃদ্ধি পাবে যা একে বাণিজ্যিকভাবে সুবিধাজনক করে তুলবে।"

Comments