সাড়ে তিন বছরে সফলভাবে কুড়িটার বেশি টিএভিআর করেছে কোলকাতার মেডিকা সুপারস্পেশালিটি হসপিটাল


হীরক মুখোপাধ্যায় 

কোলকাতা (১০ মার্চ '২৩):- গত ১০ বছরে সমগ্র ভারতে 'টিএভিআর' পদ্ধতির সহায়তা নিয়ে যেখানে ৫ হাজার মরণাপন্ন বরিষ্ঠ নাগরিককে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনা সম্ভব হয়েছে, সেখানে গত সাড়ে তিন বছরে কোলকাতার মেডিকা সুপারস্পেশালিটি হসপিটাল (Medica Superspeciality Hospital, Kolkata) সফল ভাবে ২০ টার বেশি 'ট্রান্সক্যাথেটার এওরটিক ভালভ রিপ্লেসমেন্ট' বা 'টিএভিআর' (Transcatheter Aortic Valve Replacement @ TAVR) সম্পন্ন করেছে।

আজ কোলকাতার এক ব্যয়বহুল হোটেলে সাবেক পদ্ধতির শল্যচিকিৎসার মাধ্যমে 'ভালভ প্রতিস্থাপন-এর পরিবর্তে ক্যাথ ল্যাব-এর ভেতরে হার্ট ক্যাথেটার-এর মাধ্যমে হার্টের ভালভ প্রতিস্থাপনের বিষয়ে সাধারণ মানুষকে শিক্ষিত করা' শীর্ষক এক সাংবাদিক সম্মেলনে নিজেদের বক্তব্য পেশ করতে গিয়ে হাসপাতালের তরফ থেকে এই তথ্য পরিবেশন করা হয়।

হাসপাতালের তরফ থেকে আরো জানানো হয়েছে, "মেডিকা পূর্ব ভারতে টিএভিআর পদ্ধতিতে সর্বাধিক সংখ্যক রোগী নিরাময় করেছে।"

আজ হাসপাতালের পক্ষ থেকে সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন বরিষ্ঠ সহাধ্যক্ষ এবং বরিষ্ঠ ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট অধ্যাপক চিকিৎসক রবীন চক্রবর্তী (Prof. Dr. Rabin Chakraborty, Sr. Vice Chairman & Sr. Interventional Cardiologist, Medica Superspeciality Hospital Kolkata), হাসপাতালের বরিষ্ঠ ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট চিকিৎসক অনুপ ব্যানার্জি (Dr. Anup Banerjee, Sr. Interventional Cardiologist, Medica Superspeciality Hospital Kolkata) এবং হাসপাতালের বিভাগীয় মুখ্য বিপনন আধিকারিক চিকিৎসক সৌমিত্র ভরদ্বাজ (Dr. Soumitra Bharadwaj, Group Chief Marketig Officer, Medica Superspeciality Hospital Kolkata)।

সাংবাদিক সম্মেলনে হাসপাতালের পক্ষ থেকে জানানো হয়েছে, "অতি সম্প্রতি কোলকাতার এক ৭২ বছরের মহিলা ও ৬৮ বছরের পুরুষের শরীরে 'টিএভিআর' সম্পন্ন করা হয়েছে।"

Comments