চিকিৎসা সংক্রান্ত বিষয়ে কিছুটা হলেও নমনীয়তা দেখাচ্ছে আফগানিস্তান প্রশাসন : ডাঃ সত্যপ্রিয় দে সরকার


হীরক মুখোপাধ্যায় 

কোলকাতা (১৫ মার্চ '২৩):- "সম্প্রতি চিকিৎসা সংক্রান্ত বিষয়ে কিছুটা হলেও নমনীয়তা দেখাচ্ছে আফগানিস্তান প্রশাসন," এমনই আশার কথা শোনালেন 'বর্ডারলেস সার্ক ডক্টরস গ্রুপ'-এর আহ্বায়ক (Convenor, Borderless SAARC Doctors Group) তথা 'ইণ্ডিয়ান অ্যাসোসিয়েশন অব গ্যাস্ট্রো ইন্টেসটিনাল এণ্ডো সার্জন'-এর চেয়ারম্যান (Chairman, Indian Association of Gastro Intestinal Endo Surgeon) এবং 'সার্ক বোর্ড'-এর উপদেষ্টা (Advisor, SAARC Board) ডাঃ সত্যপ্রিয় দে সরকার (Dr. Satyapriya De Sarkar)।

আজ কোলকাতা প্রেস ক্লাব (Press Club Kolkata)-এ 'এণ্ডোসার্ক ২২' (ENDOSAARC 22) নামাঙ্কিত এক অনুষ্ঠানে নিজের বক্তব্য রাখতে গিয়ে ডাঃ দে সরকার এই মতামত ব্যক্ত করেন।
বলে রাখা ভালো, 'এণ্ডোসার্ক ২২' হলো সার্কভুক্ত দেশগুলোর শল্য চিকিৎসকদের বেসিক এণ্ডোস্কোপি শেখার এক বিশেষ মঞ্চ (Borderless Doctors' Basic Endoscopy Course for Surgeons)।

শল্য চিকিৎসকদের অন্ত্র সংক্রান্ত বিশেষ শল্য প্রশিক্ষণের উদ্দেশ্যে ভারত, বাংলাদেশ, পাকিস্তান, ভুটান, নেপাল ও আফগানিস্তানের চিকিৎসকদের সমন্বয়ে ২০১৯ সালে তৈরী হয় বর্ডারলেস ডক্টরস।
পরে এই সংগঠনে যোগদান করে মালদ্বীপ।

২০১৯ সালে চিকিৎসকদের এই সংগঠন তৈরী হওয়ার পরেই আফগানিস্তানের প্রশাসনে বদল হয়। এই বদলের পরে সে দেশের অনেক কিছুর মধ্যেই বদলে লক্ষ্য করা যেতে থাকে।
চিকিৎসকগণ উপযুক্ত সম্মান বা কাজের উন্মুক্ত পরিবেশ না পেয়ে সে দেশ থেকে অন্য দেশে চলে যেতে থাকেন।

সম্প্রতি সে দেশের প্রশাসন এক প্রতিনিধি মণ্ডলকে জানিয়েছে, " ভারতীয় চিকিৎসকদের সমন্বয়ে প্রস্তুত বর্ডারলেস ডক্টরস গ্রুপের অনলাইন প্রশিক্ষণে বাঁধা দেবে না আফগানিস্তান প্রশাসন।" এমনই দাবী করেছেন ডাঃ সত্যপ্রিয় দে সরকার।

অনলাইন ভিত্তিক এই প্রশিক্ষণ পর্ব মূলতঃ দুই ভাগে হয়, প্রথম ভাগে 'প্রতিবেশীকে চেনা' ও দ্বিতীয় ভাগে '১৮ টা ক্লাসের মাধ্যমে প্রশিক্ষণরত শল্য চিকিৎসকদের 'এণ্ডোস্কোপি'-র প্রশিক্ষণ শেষে মানপত্র প্রদান করা হয়।'
এণ্ডোসার্ক ২২-এর তরফ থেকে জারি করা এক লিখিত প্রেস বিবৃতিতে এমনই উল্লেখ করা হয়েছে।

Comments