শল্য চিকিৎসার সুবিধার্থে পূর্ব ভারতের কোলকাতায় প্রথম দা ভিঞ্চি XI রোবট এনেছে অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হসপিটালস লিমিটেড


হীরক মুখোপাধ্যায় 

কোলকাতা (৮ ফেব্রুয়ারী '২৩):- শল্য চিকিৎসার সুবিধার্থে পূর্ব ভারতের কোলকাতায় প্রথম 'দা ভিঞ্চি XI রোবট' (da Vinci XI Robot) এনে আন্তর্জাতিক স্তরের চিকিৎসা পরিষেবার দিকে অনেকটাই এগিয়ে রইল 'অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হসপিটাল কোলকাতা' (Apollo Multispeciality Hospitals Kolkata)।

আজ কোলকাতার এক বিলাসবহুল হোটেলে সাংবাদিক সম্মেলন করে হাসপাতালের পক্ষ থেকে জানানো হয়েছে, "আজ থেকে এক দশক আগে পূর্ব ভারতের প্রথম হাসপাতাল রূপে 'দা ভিঞ্চি সি রোবট' এনে অত্যাধুনিক প্রযুক্তিতে আন্তর্জাতিক স্তরে এক ধাপ এগিয়ে রয়েছে এই হাসপাতাল।"

'অ্যাপোলো হসপিটালস এন্টারপ্রাইজ লিমিটেড' (Apollo Hospitals Enterprise Limited)- এর তরফে আয়োজিত আজকের সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন পদ্মশ্রী খেতাব প্রাপ্ত বিশিষ্ট অধ্যাপক তথা শল্য চিকিৎসক ডাঃ প্রকার দাশগুপ্ত (Professor Dr. Prokar Dasgupta, Padma Shri, Chair in Robotic Surgery & Urological Innovation, King’s College, London), হাসপাতালের ইউরোলজি বিভাগের দুই কনসালট্যান্ট ডাঃ অমিত ঘোষ (Dr. Amit Ghose, Consultant - Urology, Apollo Multispeciality Hospitals, Kolkata) ও ডাঃ বিনয় মহেন্দ্র (Dr. Vinay Mahendra, Consultant - Urology, Apollo Multispeciality Hospitals, Kolkata), এই হাসপাতালেরই নাক কান গলা বিভাগের কনসালট্যান্ট ডাঃ শান্তনু পাঁজা (Dr. Shantanu Panja, Consultant - Senior ENT-Head & Neck Surgeon Apollo Multispeciality Hospitals, Kolkata) সহ হাসপাতালের স্বাস্থ্য অধিকর্তা ডাঃ সুরিন্দর সিং ভাটিয়া (Dr. Surinder Singh Bhatia, Director Medical Services, Apollo Multispeciality Hospitals, Kolkata)।


সাংবাদিক সম্মেলনে অধ্যাপক ডাঃ প্রকার দাশগুপ্ত জানিয়েছেন, "দা ভিঞ্চি XI রোবট'-এর একটা বাহুতে রয়েছে উচ্চ ম্যাগনিফিকেশন থ্রী ডি (3D) ক্যামেরা, যা রোগীর শরীরে একটা ছোটো ছিদ্র করে পেটে ঢোকানো হয়। এই ক্যামেরা অস্ত্রোপচারের স্থানের বারো গুণ বিবর্ধক (12X) উচ্চ ক্ষমতাসম্পন্ন থ্রী ডি দৃশ্য প্রদান করে। রোবটের অন্যান্য যান্ত্রিক বাহুতে অস্ত্রোপচারের যন্ত্র সংযুক্ত থাকে।
রোবোটিক শল্য চিকিৎসার প্রাথমিক সুবিধা হল এই শল্য চিকিৎসার জন্য শরীরে প্রথাগত শল্য চিকিৎসার তুলনায় অনেক ছোট ছিদ্র করা তাই, অনেক কম জটিলতার জন্য রোগীর দ্রুত আরোগ্য লাভ হয়। এছাড়াও এই শল্য চিকিৎসায় কাটাছেঁড়ার পরিমাণ কম হওয়ার কারণে শরীরে ব্যথা ও যন্ত্রণাও তুলনামূলক কম থাকে, ফলত সংক্রমণের তেমন কোন সম্ভাবনাও থাকে না।"

সাংবাদিক সম্মেলনে জানানো হয়েছে, "দা ভিঞ্চি XI রোবট' গাইনোকোলজি, ইউরোলজি, অঙ্কোলজি, কার্ডিওলজি, গ্যাস্ট্রোএন্টেরোলজি এবং অন্যান্য বিষয়ে শল্য চিকিৎসকদের সহায়তা করতে পারে। 
তলপেটের মতো স্থানে যেখানে হাত ঢুকিয়ে শল্য চিকিৎসা করা বেশ কষ্টকর সেখানেও সহজে প্রবেশ ও কাজ করতে পটু 'দা ভিঞ্চি XI রোবট'।
'দা ভিঞ্চি XI রোবট' শল্য চিকিৎসকদের উন্নত দৃশ্যমানতা এবং দক্ষতার সঙ্গে মিনিমালি ইনভেসিভ অস্ত্রোপচার করতে সহায়তা করার পাশাপাশি যন্ত্রের সঠিক নড়ন চড়নের মাধ্যমে সামগ্রিক ভাবে রোগীর নিরাপত্তারও খেয়াল রাখে।
শল্য চিকিৎসার প্রাক্কালে রোগীর শরীরে ডকিং মেশিনের মাধ্যমে কম সময়ে উচ্চ স্তরের নির্ভুলতা বজায় রাখে।" 

সাংবাদিক সম্মেলনে ডা: সুরিন্দর সিং ভাটিয়া জানিয়েছেন, "রোবোটিক সার্জারি হল মিনিমালি ইনভেসিভ অস্ত্রোপচারের পরবর্তী প্রজন্ম। সার্জিকাল রোবটগুলি মিনিমালি ইনভেসিভ অস্ত্রোপচারের জন্য অত্যন্ত উপকারী, শরীরের যেসব স্থানে শল্য চিকিৎসার সময় চিকিৎসকের হাত ঢোকাতে অসুবিধা হয়, সেখানে অনায়াসেই প্রবেশ করে সফলতার সাথে কাজ করতে পারে চিকিৎসক চালিত এই রোবট। 
দা ভিঞ্চি XI রোবটিক শল্য চিকিৎসার ফলে রোগীর শরীরে প্রথাগত শল্য চিকিৎসার তুলনায় অপেক্ষাকৃত কম কাটাছেঁড়া করতে হয়, ন্যূনতম রক্ত ক্ষয় হয় এবং দ্রুত আরোগ্য লাভ করার ফলে হাসপাতালে কম সময়ে থাকতে হয়।"

Comments