পশ্চিমবঙ্গের গৌরবময় সুপ্রাচীন ঐতিহ্য তুলে ধরতে উদ্যোগী হল রাজকুটীর


হীরক মুখোপাধ্যায় 

কোলকাতা (২৩ ফেব্রুয়ারী '২৩):- বিভিন্ন সাংস্কৃতিক কার্যকলাপের মাধ্যমে পশ্চিমবঙ্গের সুপ্রাচীন ঐতিহ্য ও সংস্কৃতি বিশ্ববাসীর সামনে পুনরায় তুলে ধরতে ব্রতী হয়েছে 'ইণ্ডিয়ান হোটেলস কোম্পানী লিমিটেড' (Indian Hotels Company Limited)-এর অন্যতম সংস্থা 'রাজকুটীর' (Raajkutir, IHCL SeleQtions)।


কোলকাতার বাইপাস সংলগ্ন 'স্বভূমি' এলাকায় নির্মিত 'রাজকুটীর'-এ প্রবেশ করে যে কোনো পর্যটকই চাক্ষুষ করতে পারেন পশ্চিমবঙ্গের মহান ঐতিহ্য ও সংস্কৃতির এক কোমল পরশ।


রাজকুটীর, আইএইচসিএল সিলেকশনস-এর হোটেল প্রবন্ধক অঙ্কুর গাইরোলা (Ankur Gairola, Hotel Manager, Raajkutir, IHCL SeleQtions)-র আমন্ত্রণে আজ সন্ধ্যায় 'রাজকুটীর' প্রাঙ্গণে পা দিয়ে বোঝা গেল ভ্রমণার্থী বা নিছক খাদ্যরসিক ব্যক্তিদের রসনাতৃপ্তির সাথে সাথে তাঁদের সামনে সামান্য পরিসরে হলেও রাজ্যের ঐতিহ্য, সংস্কৃতি তথা ঐতিহাসিক তথ্য দেওয়ার ব্যবস্থা রেখেছে 'রাজকুটীর'।
আজ 'রাজকুটীর'-এর প্রবেশ পথেই দেখা গেছে অতিথি বরণের সাবেক ভারতীয় ঐতিহ্য, ঠিক তেমনই ভেতরের চকমিলানো বারান্দায় ছিল অতিথিদের জন্য চমকের নানা পর্ব।


সন্ধ্যার ঘনায়মান অন্ধকারে 'রাজকুটীর'-এর কর্মীদের সমবেত সন্ধ্যা দীপ প্রজ্জ্বলন ও ধুনুচি নাচ একদিকে যেমন পশ্চিমবঙ্গের দৈনন্দিন যাপননামার ইতিবৃত্তের দিকে ইঙ্গিত দিচ্ছিল, ঠিক তেমনই দেহতত্ত্ব ভিত্তিক মনকাড়া বাউল গান (Boul Song), মাদকতাময় ছৌ নৃত্য (Chhau Dance)-এর সাথে সাথে রণোন্মত্ত যুব শক্তির রায়বেশে নৃত্য (Raibenshe Dance) যারপরনাই রোমাঞ্চিত হতে হচ্ছিল।


পশ্চিমবঙ্গের গৌরবময় ঐতিহ্য ও সাংস্কৃতিক পরম্পরাকে জগৎবাসীর কাছে পুনরায় তুলে ধরার জন্য 'রাজকুটীর'-এর এই উদ্যোগ নিঃসেন্দহে প্রশংসার যোগ্য।

Comments