জল ধরো জল ভরো কার্যক্রমের মাধ্যমে পশ্চিমবঙ্গে ৪ লাখ পুকুর খনন করা হয়েছে : ডাঃ মানসরঞ্জন ভুঁইয়া


হীরক মুখোপাধ্যায় 

কোলকাতা (১১ ফেব্রুয়ারী '২৩):- "জল ধরো জল ভরো কার্যক্রম (Jal Dharo Jal Varo Programme)-এর মাধ্যমে পশ্চিমবঙ্গে ৪ লাখ পুকুর (4 Lakh Pond) খনন করা হয়েছে," বলে আজ উল্লেখ করলেন পশ্চিমবঙ্গ সরকারের জল সম্পদ অনুসন্ধান ও উন্নয়ন বিভাগের মন্ত্রী ডাঃ মানসরঞ্জন ভুঁইয়া (Dr. Manas Ranjan Bhuian, MIC WRID, Government of West Bengal)।

কোলকাতার মহাজাতি সদন (Mahajati Sadan, Kolkata)-এ 'প্রগ্রেসিভ ইউনাইটেড ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশন' (Progressive United Engineers' Association)-এর অষ্টম রাজ্য বাৎসরিক মহা সভা (8th State Annual General Meeting)-য় নিজের বক্তব্য উপস্থাপন করতে গিয়ে এই মত ব্যক্ত করেন মন্ত্রী।

প্রসঙ্গত উল্লেখ্য, আট দফা দাবীকে সামনে রেখে আজ কোলকাতায় হয়ে গেল পি ইউ ই এ (PUEA)-র অষ্টম রাজ্য বাৎসরিক মহা সভা।
'পি ইউ ই এ' যে যে দাবী তাদের এবারের মহা সভায় পেশ করেছিলেন সেগুলো হল :-
▪︎আট বছরের পরিবর্তে অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ারদের মত জুনিয়র ইঞ্জিনিয়ারদের কার্যকাল শুরু থেকেই প্রফেশনাল পরীক্ষা দেওয়ার সুযোগ দিতে হবে।
▪︎ইঞ্জিনিয়ারদের উচ্চ শিক্ষার অনুমতি সংক্রান্ত ছাড়পত্র না দেওয়ার আদেশনামা অবিলম্বে বাতিল করতে হবে।
▪︎ সকল স্তরের ইঞ্জিনিয়ারদের পদোন্নতির ক্ষেত্রে দীর্ঘসূত্রতার অবসান ঘটিয়ে শূন্য পদ দ্রুততার সহিত পূরণ করতে হবে।
▪︎ প্রতিটি ইঞ্জিনিয়ারিং দপ্তরে ওয়েস্ট বেঙ্গল হেলথ স্কিম সুনিশ্চিত করতে হবে।
▪︎ বিভিন্ন ব্লক অফিসে কর্মরত ইঞ্জিনিয়ারদের সার্ভিস বুক বিডিও-র পরিবর্তে সংশ্লিষ্ট দপ্তরে রাখতে হবে।
▪︎ই মেসারমেন্ট বুক (E- MB) প্রতিটি ইঞ্জিনিয়ারিং দপ্তরে চালু করতে হবে।
▪︎স্ট্যাকইয়ার্ড এবং গোডাউন ব্যবস্থার অবলুপ্তি ঘটিয়ে সরকারের রেভিনিউ বৃদ্ধি করতে হবে এবং জুনিয়র ইঞ্জিনিয়ারদের অপ্রয়োজনীয় দায়িত্ব থেকে অব্যাহতি দিতে হবে।
▪︎সমকাজে সমবেতন সুনিশ্চিত করতে হবে।


আজ ডাঃ মানসরঞ্জন ভুঁইয়া নিজের ভাষণে পি ইউ ই এ-র এই দাবিগুলোকে সঙ্গত বলে সংগঠনকে আশ্বস্ত করে জানিয়েছেন, "সবকটা ইঞ্জিনিয়ার্স সংগঠন একযোগে সম্মিলিত ভাবে একটা দাবীপত্র বানিয়ে আমার কাছে নিয়ে আসুন, আমি ওই দাবীপত্রকে উর্ধতন কর্তৃপক্ষের কাছে পেশ করব।"

আজকের অষ্টম রাজ্য বাৎসরিক মহা সভা-তে উপস্থিত ছিলেন পিইউইএ-র অধ্যক্ষ ইঞ্জিনিয়ার শিবু দাস (Er. Sibu Biswas, PUEA, President), সহাধ্যক্ষ ইঞ্জিনিয়ার বিপ্লব রায় (Er. Biplab Roy, Vice President, PUEA), মহাসচিব ইঞ্জিনিয়ার সুব্রত ঘোষ (Er. Subrata Ghosh, Germany Secretary, PUEA), মহাসচিব ইঞ্জিনিয়ার অনির্বান ওঝা (Er. Anirban OJha, General Secretary, PUEA), সহ পশ্চিমবঙ্গ সরকারের একাধিক বিভাগের একাধিক ইঞ্জিনিয়ার।

ডাঃ মানসরঞ্জন ভুঁইয়া তাঁর বক্তব্যে 'পি ইউ ই এ'-র সমর্থনে বেশ কিছু কথা বললেও সংগঠনের মূল দাবী যে  এই মুহুর্তে সেভাবে মানা হবে না সেটাও ঘুরিয়ে ফিরিয়ে বলে গেছেন। ডাঃ ভুঁইয়া জানিয়েছেন, "ডি এ নিশ্চয়ই দেওয়া হবে, কিন্তু তার জন্য সরকারী কর্মচারীরা আদালতে যাবেন এটা কাঙ্ক্ষিত নয়। সরকারী কর্মচারীদের বেতন বৃদ্ধির দাবীকে যুক্তি সম্মত হতে হবে, অন্যথায় দাবী পূরণ হবে না।" 

ডাঃ ভুঁইয়া-র তালে তাল মিলিয়ে পশ্চিমবঙ্গ সরকারের কৃষিজ বিপনন বিভাগের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত রাষ্ট্রমন্ত্রী তথা পঞ্চায়েত বিভাগের রাষ্ট্রমন্ত্রী বেচারাম মান্নাও [Becharam Manna, MoS, Dept. Of Agricultural Marketing (Indipendent Charge) & Panchayet] সরাসরি প্রতিশ্রুতি না দিয়ে জানান, "আপনাদের দাবীগুলো যাতে মান্যতা পায় সে বিষয়ে চেষ্টা করব।" 

Comments