১২ ফেব্রুয়ারী থেকে হুগলির ত্রিবেণীতে শুরু হচ্ছে অণু কুম্ভমেলা


হীরক মুখোপাধ্যায় 

কোলকাতা (৩১ জানুয়ারী '২৩):- আগামী ১২ ফেব্রুয়ারী (রবিবার) থেকে পশ্চিমবঙ্গের হুগলি জেলার ত্রিবেণী (Tribeni, Hooghly District)-তে শুরু হচ্ছে ৩ দিনের 'অণু কুম্ভমেলা' (Anu Kumbha Mela)।

বলে রাখা ভালো, জনৈক অনাবাসী ভারতীয় কাঞ্চন ব্যানার্জী-র ঐকান্তিক প্রচেষ্টায় ৭০০ বছর বাদে গতবছর থেকে ত্রিবেণীতে পুনরায় শুরু হয়েছে 'অণু কুম্ভমেলা'।

আজ কোলকাতার প্রেস ক্লাব (Press Club Kolkata)-এ আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে অংশগ্রহণ করে মহানির্বাণ আখড়ার মহামণ্ডলেশ্বর (Mahamandaleswar of Mahanirvan Akhada) তথা 'ত্রিবেণী কুম্ভ সন্ত সমিতি-র আহ্বায়ক স্বামী পরমাত্মানন্দ মহারাজ (Swami Paramatmananda Maharaj, Convenor, Tribeni Kumbha Sant Samity) জানিয়েছেন, "ফেব্রুয়ারী মাসের ১২ তারিখ থেকে ১৪ তারিখ পর্যন্ত পশ্চিমবঙ্গের হুগলি জেলার বাঁশবেড়িয়া পৌরসভার অধীন ত্রিবেণী-র গঙ্গা তীরবর্তী 'সপ্তর্ষি স্নান ঘাট' (Saptarshi Bath Ghat)-এ সম্পন্ন হবে এই বছরের 'অণু কুম্ভমেলা'।
পঞ্জিকার তিথি অনুসারে 'অণু কুম্ভমেলা'-র স্নানপর্ব সম্পন্ন হবে ১৩ ফেব্রুয়ারী।
১৩ তারিখ বেলা ১১ টা থেকে ১২ টা পর্যন্ত হবে সাধু-সন্ত এবং ঋষি মুনীদের 'শাহি স্নান'। বেলা ১২ টা থেকে সন্ধ্যা ৫.৩০ মিনিট পর্যন্ত সাধারণ নাগরিকদের 'মহাস্নান' পর্ব চলবে।"

আজকের সাংবাদিক সম্মেলনে মহানির্বাণ আখড়ার মহামণ্ডলেশ্বর ছাড়াও উপস্থিত ছিলেন শ্রী শ্রী রামকৃষ্ণ আশ্রম (আলমবাজার)-এর মহাসচিব তথা ত্রিবেণী কুম্ভ সন্ত সমিতি-র সহ আহ্বায়ক স্বামী সারদাত্মানন্দ মহারাজ (Swami Saradatmananda Maharaj, Co-Convenor, Tribeni Kumbha Sant Samity), দক্ষিণেশ্বর রামকৃষ্ণ সংঘ আদ্যাপীঠ-এর মহাসচিব ও অছিপরিষদ-এর সদস্য ব্রহ্মচারী মুরাল ভাই (Br. Mural Bhai, General Secretary & Trustee DRSA), 'ত্রিবেণী কুম্ভ পরিচালন সমিতি'-র মুখ্য সংগঠক সাধন মুখার্জী (Sadhan Mukherjee, Chief Organiser, Tribeni Kumbha Porichalona Samity) সহ আধ্যাত্মিক জগতের বিভিন্ন ব্যক্তিবর্গ।

'অণু কুম্ভ মেলা'-র আয়োজক সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, "অণু কুম্ভ মেলায় রুদ্রাভিষেক, মহা রুদ্রযজ্ঞ, গঙ্গারতি সহ নানান ধর্মীয় কার্যকলাপ সংগঠিত হবে।"  

Comments