সাঙ্গ হল স্নান আরাধনা এবার ঘরে ফেরার পালা

এম রাজশেখর

গঙ্গাসাগর (১৬ জানুয়ারী '২৩):- সাঙ্গ হল স্নান, আরাধনা, দান, ধ্যান এবার ঘরে ফেরার পালা।
মহাস্নানের পর ধীরে ধীরে ফাঁকা হতে শুরু করছে গঙ্গাসাগর মেলা প্রাঙ্গণ।

মোটামুটি শান্তিতে ও নির্বিঘ্নে জাতীয় মিলন মেলার সমতুল এক ধর্মীয় মেলা পার করতে পেরে স্বস্তি বোধ করছে রাজ্য প্রশাসন ও দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসনের আধিকারিক এবং কর্মীবৃন্দ। রাজ্য সরকার, দক্ষিণ ২৪ পরগণা জেলা প্রশাসন ও বিবিধ স্বায়ত্তশাসিত সংস্থার পাশাপাশি এই মুহুর্তে হাঁপ ছেড়ে বাঁচতে চলেছে পশ্চিমবঙ্গ সরকারের নিয়ন্ত্রণাধীন অগ্নিনির্বাপণ বিভাগ, আরক্ষা বিভাগের পাশাপাশি কেন্দ্রীয় সরকারের তট রক্ষক ও অন্যান্য আরক্ষা সংক্রান্ত বিভাগের কর্মচারীগণ।
রাজ্য ও কেন্দ্র সরকার পরিচালিত বিভিন্ন দফতরের কর্মচারীদের পাশাপাশি এই মুহুর্তে কিছুটা হলেও হালকা বোধ করছেন অগুনতি স্বেচ্ছাসেবী সংস্থা ও বেসরকারি বেতার বার্তা সংস্থাগুলো। সরকারী ব্যবস্থার পাশাপাশি এই কটা দিন বিনিদ্র রজনী কাটিয়েছেন 'হ্যাম রেডিও'-র মতো বেতার বার্তা সংস্থাগুলো। সমুদ্র তটে আপনজনের কাছ থেকে কেউ বিচ্ছিন্ন হয়ে পড়লে মেলার কটা দিন মেলা প্রশাসনও যাদের উপর সব থেকে বেশি ভরসা রাখে তারা অন্য কেউ নয় বরং এই বেসরকারী বেতার বার্তা সংস্থাগুলো।

আজ সন্ধ্যায় শুভ মুহূর্তের অবসান হওয়ার আগে থেকেই ধীরে ধীরে ফাঁকা হতে শুরু করছে গঙ্গাসাগর মেলা প্রাঙ্গণ।
গঙ্গাসাগর মেলা প্রাঙ্গণ যখন ধীরে ধীরে ফাঁকা হচ্ছে ঠিক তখন গঙ্গাসাগর থেকে কোলকাতা গামী সড়ক ও রেল মাধ্যমে ভীড় উপছে পড়ছে।

'একটা বছর পরে আবার পুণ্যস্নান করতে আসব' মনে মনে এই সুপ্ত ইচ্ছে নিয়ে এক বুক আশা আর মন ভরা পুণ্য নিয়ে পুণ্যার্থীরা এবার ঘরমুখো হতে শুরু করছে।

ছবি : মৃত্যুঞ্জয় রায় 


Comments