মুক্তির পথে মিষ্টি প্রেমের গান আজকে আমার মন হারাল তোরই দেশে


 হীরক মুখোপাধ্যায় 

কোলকাতা (১৮ সেপ্টেম্বর '২২):- বহুদিন পর পশ্চিমবঙ্গের সঙ্গীতপ্রেমী জনগণের মন ভরাতে বাজারে আসতে চলেছে উদীয়মান কণ্ঠসঙ্গীত শিল্পী গৌরব সিনহা-র মিষ্টি প্রেম ধর্মী একক গান। এই গানের গীতিকার গৌরব সিনহা, সুরকার সুমন দাস।

এক একান্ত সাক্ষাৎকারে গৌরব জানিয়েছেন, "হয় এই বছরের শেষ লগ্নে নতুবা আগামী ইংরেজী বছরের শুরুতেই বাঙালী সঙ্গীতপ্রেমী জনগন 'নিরুদ্দেশ' নামের একক অ্যালবাম থেকে শুনতে পাবেন আমার প্রথম গান 'আজকে আমার মন হারাল তোরই দেশে'।"

ছোটবেলা থেকে মায়ের কাছেই গান শিখে বড়ো হওয়া এই কণ্ঠশিল্পী বর্তমানে রথীজিৎ ভট্টাচার্য-র কাছে গানের তালিম নিচ্ছেন।
গীতিকার পুলক বন্দ্যোপাধ্যায়-এর সৃষ্টির উপর নবীন কণ্ঠসঙ্গীত শিল্পীর যেমন একটা ভালোলাগা বা ভালোবাসার আবেশ রয়েছে, ঠিক তেমনি রাগপ্রধান গানের সুগায়ক মান্না দে কিংবা স্বতঃস্ফূর্ত গায়ক কিশোরকুমার-এর গায়কী তাঁকে মন্ত্রমুগ্ধ করে রাখে।

দুই চোখে একরাশ আশা নিয়ে গৌরব সিনহা জানিয়েছেন, "আমার গান যদি সঙ্গীতপ্রেমী বাঙালীদের মন ছুঁয়ে যায়, তাহলে অদূর ভবিষ্যতে আরো কিছু সৃষ্টি করার প্রেরণা পাব।"

গৌরব- এর সাথে কথা প্রসঙ্গে জানা গেছে, "প্রচলিত মাধ্যমের থেকে কিছুটা ভিন্নভাবে সামাজিক (ইউটিউব) মাধ্যমেই গান প্রকাশ পাবে।"

ধীরে ধীরে কোলকাতার সাংস্কৃতিক পরিমণ্ডলে পরিচিত মুখ হয়ে উঠছেন গৌরব সিনহা। সাম্প্রতিক অতীতে কোলকাতার এক ব্যয়বহুল হোটেলে প্রীতি জৈন-এর ফ্যাশন শো-তেও নবরূপে দেখা গেছে এই তরুণ গায়ককে। গতকালও কোলকাতা প্রেস ক্লাবে সংবর্ধিত হয়েছেন এই উদীয়মান গায়ক।


গতকাল সন্ধ্যার ঘনায়মান অন্ধকারে কোলকাতা প্রেস ক্লাবের লনে বসে গৌরব যখন তাঁর নতুন সৃষ্টি সম্পর্কে ধারণা দিতে 'আজকে আমার মন হারাল তোরই দেশে..' গানটা খালি গলায় গেয়ে শোনাচ্ছিলেন, তখন হাজার ব্যস্ততার মাঝেও অন্য সাংবাদিকদের কানগুলোও যেন এই গানের পরবর্তী শব্দগুলো শোনার জন্য ব্যাকুল হয়ে উঠছিল। 

বাঙলার সঙ্গীত আঙিনায় রবীন্দ্রনাথ সৃষ্ট গানের স্থায়ী, অন্তরা, সঞ্চারী ও আভোগ ব্যবস্থা ভেঙে বর্তমানে এক জগাখিচুড়ি-র সূত্রপাত ঘটানোর চেষ্টা হলেও গৌরব জানিয়েছেন, "আমার গানে স্থায়ী, অন্তরা ও সঞ্চারী রয়েছে।"

Comments