এখনো ক্যানসারের অনেক কিছুই আমরা জানি না : ডাঃ বিভাস বিশ্বাস


এম রাজশেখর

কোলকাতা (২ ফেব্রুয়ারী '২৪):- "এখনো ক্যানসারের অনেক কিছু আমরা জানি না, কোনো তরুণীকে প্রাথমিক ক্যানসারের মারন ছোবল থেকে মুক্ত করে আনার পরেও আমরা আজও দ্ব্যর্থহীন ভাবে বলতে পারি না যে ওই তরুণীর দ্বিতীয়বার ক্যানসার হবে না।" 'বিশ্ব ক্যানসার দিবস' (World Cancer Day)-এ এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে এমন কথাই বললেন 'অ্যাপোলো ক্যানসার সেন্টার', কোলকাতার অন্যতম ক্যানসার চিকিৎসক ডাঃ বিভাস বিশ্বাস (Dr. Bibhas Biswas, Medical Oncologist, Apollo Cancer Center, Kolkata)।
'অ্যাপোলো ক্যানসার সেন্টার' কোলকাতা-র আয়োজনে 'আনমাস্ক ক্যানসার' (Unmask Cancer) নামাঙ্কিত এক অনুষ্ঠানে নিজের বক্তব্য পেশ করতে গিয়ে ডাঃ বিশ্বাস এই কথা জানান।

ডাঃ বিশ্বাসের পাশাপাশি ডাঃ ইন্দ্রনীল ঘোষ (Dr. Indranil Ghosh) জানান, "চিকিৎসা বিজ্ঞান অনেকটা এগিয়ে গেলেও সাধারণ মানুষের ধ্যানধারণা আজও সেই পুরনো যুগে রয়ে গেছে, অনেক মানুষ এখনো মনে করেন বংশ পরম্পরায় ক্যানসার ছড়ায়, আর ঠিক সেই কারণে এখনো ক্যানসার পীড়িত অনেক ঘরেই বৈবাহিক সম্পর্ক করতে দ্বিধা বা নিষেধ করা হয়, যা আদপেও কাঙ্ক্ষিত নয়।"

বলে রাখা ভালো, 'বিশ্ব ক্যানসার দিবস'-এর প্রেক্ষাপটে ক্যানসার বিজেতা ব্যক্তিদের নিয়ে আজ 'আনমাস্ক ক্যানসার' শীর্ষক এক সচেতনতা অনুষ্ঠান (Awerness Programme) উদযাপন করেছে কোলকাতার 'অ্যাপোলো ক্যানসার সেন্টার'।


অ্যাপোলো গ্রুপের তরফে ডাঃ সুরিন্দর ভাটিয়া (Dr. Surinder Bhatia) জানান, "ক্যানসার রোগের ক্ষেত্রে জনসচেতনতা সব থেকে বেশি প্রয়োজনীয়। অন্যান্য রোগের ক্ষেত্রে শুধুমাত্র রোগটাকে চিকিৎসা করলেই চলে কিন্তু 'ক্যানসার'-এর ক্ষেত্রে রোগীর রোগের পাশাপাশি রোগীর পরিবারকেও অজ্ঞতা, লোকলজ্জা, সামাজিক বিড়ম্বনা তথা অর্থনৈতিক সহায়তা প্রাপ্তির ক্ষেত্র সহ নানান বিষয়ে বোঝাতে হয়। এই জন্য ক্যানসারের মারণ ছোবল থেকে বেঁচে আসা ব্যক্তিদের সামনে রেখেই 'আনমাস্ক ক্যানসার' শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।"
ডাঃ ভাটিয়া ছাড়াও আজকের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডাঃ তানবীর শাহিন সহ কোলকাতার 'অ্যাপোলো ক্যানসার সেন্টার'-এর সাথে জড়িত একাধিক চিকিৎসক।

অনুষ্ঠানে উপস্থিত থেকে 'ইণ্ডিয়ান ক্যানসার সোসাইটি'-র তরফে ডাঃ অরুন্ধতী দে (Dr. Arundhati De, Indian Cancer Society) জানান, "যেই মুহূর্তে একজন রোগী জানতে পারছেন তিনি ক্যানসার রোগে আক্রান্ত হয়েছেন, সেই সময়ে তাঁকে মানসিকভাবে শক্তি যোগানো এবং রোগ শনাক্তকরণের পর চিকিৎসার বিভিন্ন ধাপে তাঁকে শারীরিক ও মানসিক ভাবে আশ্বস্ত করাটাই 'আনমাস্ক ক্যানসার'-এর অন্যতম প্রধান উদ্দেশ্য।"


'আনমাস্ক ক্যানসার' শীর্ষক অনুষ্ঠানে উপস্থিত ৬২ বছরের জনৈকা ক্যানসার বিজয়ী গায়ত্রী চ্যাটার্জী জানান, "সমাজে টিবি রোগ নিয়ে এখনো ছুঁৎমার্গ আছে, তবে ক্যানসার নিয়ে রোগীর সামনে এসে এখন কেউ কিছু না বললেও রোগীর পিছনে যে চর্চা হয় তা আজও যথেষ্ট বেদনাদায়ক। এই ধরণের অনভিপ্রেত চর্চা না হওয়াটাই সবথেকে ভালো।"

Comments